Virat Kohli

স্পিন খেলতে গিয়ে বার বার আউট বিরাট, রোগ সারানোর উপদেশ দিলেন রবি শাস্ত্রী

২০২১ সাল থেকে ১৮ বার স্পিনারদের বিরুদ্ধে উইকেট দিয়েছেন বিরাট। যা নিয়ে চিন্তিত রবি শাস্ত্রী। ভারতের প্রাক্তন কোচের মতে বিরাটের সুইপ খেলা উচিত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:২৯
Share:

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে মেহেদি হাসান মিরাজের বলে আউট হয়ে যান বিরাট কোহলি। ২০২১ সাল থেকে ১৮ বার স্পিনারদের বিরুদ্ধে উইকেট দিয়েছেন তিনি। যা নিয়ে চিন্তিত রবি শাস্ত্রী। ভারতের প্রাক্তন কোচের মতে বিরাটের সুইপ খেলা উচিত।

Advertisement

বিরাট সাধারণত উইকেটের সামনের দিকে খেলতেই পছন্দ করেন। খুব বেশি সুইপ বা রিভার্স সুইপ মারতে দেখা যায় না তাঁকে। কিন্তু বার বার স্পিনারদের বিরুদ্ধে আউট হওয়া বিরাটকে সুইপ খেলার উপদেশই দিচ্ছেন শাস্ত্রী। তিনি বলেন, “গত দু’-তিন বছরে স্পিনারদের বিরুদ্ধে বার বার আউট হচ্ছে বিরাট। তবে রানও পেয়েছে স্পিনারদের বিরুদ্ধে। বিরাটের পায়ের নড়াচড়া কম হচ্ছে। সেটা আরও বৃদ্ধি করতে হবে। সময়ের সঙ্গে এগোতে হবে। বড় খেলতে ভয় পেলে চলবে না। ফিল্ডারের মাথার উপর দিয়ে বল তুলতে হবে। কখনও কখনও স্পিনারদের বিরুদ্ধে সুইপ খেলতে হবে। তাদের লাইন, লেংথ ঘেঁটে দিতে হবে।”

২০২১ সালের পর থেকে উপমহাদেশে ১৪টি টেস্ট খেলেছেন বিরাট। ২৩টি ইনিংসে করেছেন ৬৫৪ রান। একটি শতরান এবং দু’টি অর্ধশতরান রয়েছে তাঁর নামের পাশে। লাল বলের ক্রিকেটে তাঁর গড় ক্রমশ কমছে। ২০২১ সালের পর থেকে এখনও পর্যন্ত ৫১টি ইনিংসে ১৬৬৯ রান করেছেন। গড় ৩২.৭২। রয়েছে দু’টি শতরান এবং আটটি অর্ধশতরান।

Advertisement

বাংলাদেশের বিরুদ্ধে একটি টেস্ট বাকি ভারতের। আগামী সাড়ে তিন মাসে মোট ন’টি টেস্ট খেলতে হবে ভারতকে। ঘরের মাঠে চারটি, অস্ট্রেলিয়ার মাটিতে পাঁচটি। এই টেস্টগুলিতে বিরাট চাইবেন রানের সংখ্যা বাড়িয়ে নিতে। সেই সঙ্গে তাঁর নামে আরও কয়েকটি শতরান যোগ করতে। সেই পথে শাস্ত্রীর উপদেশ তাঁকে সাহায্য করতে পারে।

এখন ভারতে যে ধরনের পিচ তৈরি হচ্ছে তা নিয়েও বলেছেন শাস্ত্রী। তাঁর মতে এই ধরনের পিচে ব্যাট করা সহজ নয়। শাস্ত্রী বলেন, “ভারতের পিচে এখন খেলা খুব সহজ নয়। তবে শুভমন গিল প্রথম ইনিংসে যে ভাবে আউট হয়েছে, সেটা হাস্যকর। শুভমন নিজেও সেটা জানে। সব ব্যাটারেরা এগুলো মনে রাখে। তারা সেই সমস্যার সমাধানও খোঁজে। সেটাই করতে হবে। সমস্যা বুঝে সেটার সমাধান বার করতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement