Jay Shah

জয় শাহ আইসিসি সভাপতি হওয়ায় লাভ পাকিস্তানের! এশীয় ক্রিকেটের শীর্ষকর্তা হওয়ার দৌড়ে এগিয়ে নকভি

আইসিসি-র সভাপতি হিসাবে নির্বাচিত হয়েছেন জয় শাহ। ফলে এশিয়া ক্রিকেট সংস্থার সভাপতির পদ ফাঁকা হতে চলেছে। সেই পদে বসার দৌড়ে এগিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান মহসিন নকভি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২২
Share:

(বাঁ দিকে) জয় শাহ। মহসিন নকভি (ডান দিকে)। — ফাইল চিত্র।

কিছু দিন আগেই আইসিসি-র সভাপতি হিসাবে নির্বাচিত হয়েছেন জয় শাহ। ফলে এশিয়া ক্রিকেট সংস্থার (এসিসি) সভাপতির পদ ফাঁকা হয়ে যেতে চলেছে। সেই পদে বসার দৌড়ে এগিয়ে রয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান মহসিন নকভি।

Advertisement

আগামী অক্টোবর-নভেম্বরে রয়েছে এসিসি-র বৈঠক। সেখানেই বিষয়টি চূড়ান্ত হয়ে যেতে পারে বলে খবর। নকভির নাম তখনই আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হবে। সংবাদ সংস্থা পিটিআই-কে এক সূত্র বলেছেন, “এ বছরের শেষে এসিসি-র বৈঠকেই ঠিক হয়ে যাবে যে পরবর্তী দু’বছরের জন্য দায়িত্ব আসতে চলেছেন নকভি। জয় শাহ সরে যাওয়ার পরেই তাঁর নাম ঘোষণা করা হবে।”

আইসিসি-র প্রধান পদে থাকাকালীন অন্য কোনও পদে থাকা যায় না ঠিকই। কিন্তু এসিসি প্রধান এবং পিসিবি প্রধানের পদ একসঙ্গে চালানোর ক্ষেত্রে কোনও বাধা নেই নকভির কাছে। জয় শাহও এসিসি প্রধান এবং বোর্ড সচিবের দায়িত্ব একই সঙ্গে পালন করেছেন।

Advertisement

এসিসি সভাপতি হলে প্রথমেই নকভির সামনে কঠিন কাজ থাকবে। পরের বছর এশিয়া কাপ হবে ভারতে। চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে ভারত যদি পাকিস্তানে না যায়, তা হলে এশিয়া কাপ খেলতে পাকিস্তান ভারতে আসবে কি না, তা নিয়ে সিদ্ধান্ত নিতে হবে নকভিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement