England vs Sri Lanka

১০ বছর পর ইংল্যান্ডে টেস্ট জিতল শ্রীলঙ্কা, অপরাজিত শতরানে দেশকে জেতালেন নিশঙ্ক

চুনকাম হল না। ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্ট জিতে মানরক্ষা করল শ্রীলঙ্কা। পাথুম নিশঙ্ক শতরান করে শেষ পর্যন্ত থেকে জিতিয়ে দেন শ্রীলঙ্কাকে। আট উইকেটে জেতে শ্রীলঙ্কা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:১৩
Share:

শতরানের পর নিশঙ্ক। ছবি: রয়টার্স।

চুনকাম হল না। ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্ট জিতে মানরক্ষা করল শ্রীলঙ্কা। সোমবার ম্যাচের পঞ্চম দিনে জয়ের জন্য শ্রীলঙ্কার দরকার ছিল ১২৫ রান। ইংল্যান্ডের দরকার ছিল ৯ উইকেট। এ দিন একটির বেশি উইকেট ফেলতে পারেনি ইংল্যান্ড। পাথুম নিসঙ্ক শতরান করে শেষ পর্যন্ত থেকে জিতিয়ে দেন শ্রীলঙ্কাকে। আট উইকেটে জেতে শ্রীলঙ্কা। ১০ বছর পর ইংল্যান্ডের মাটিতে টেস্ট জিতল তারা।

Advertisement

চতুর্থ ইনিংসে জেতার জন্য ২১৯ রান দরকার ছিল শ্রীলঙ্কার। দিমুথ করুণারত্নেকে (৮) হারালেও ক্রিজ়‌ে ছিলেন নিশঙ্ক এবং কুশল মেন্ডিস। সোমবার তারাই ইনিংস শুরু করেন। মেন্ডিস ৩৯ রানে আউট হয়ে গেলেও অ্যাঞ্জেলো ম্যাথেউস অঘটন হতে দেননি।

নিশঙ্ক শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ১২৭ রান করে। ১৩টি চার এবং ২টি ছয়ের সাহায্যে ১২৩ বলে ইনিংস সাজিয়েছেন তিনি। ইংল্যান্ডের মতোই আগ্রাসী ক্রিকেট খেলেছেন। তুলনায় ম্যাথেউস টেস্টের মতোই খেলেছেন। তাঁর কাজ ছিল নিশঙ্ককে সঙ্গ দেওয়ার। সেই দায়িত্ব ভালভাবেই পালন করেন। অপরাজিত থাকেন ৬১ বলে ৩২ রান করে।

Advertisement

প্রথম ইনিংসে অধিনায়ক অলি পোপের শতরানে ভর করে ৩২৫ রান করে ইংল্যান্ড। সেই রানের জবাবে শ্রীলঙ্কা তোলে ২৬৩ রান। কিন্তু দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের ইনিংস শেষ হয়ে যায় ১৫৬ রানে। লাহিরু কুমারা এবং বিশ্ব ফের্নান্দো মিলে ইংরেজ ব্যাটারদের বিপদে ফেলে দেন। এই ম্যাচ খেলতে নামার আগে শ্রীলঙ্কা বিশেষ পরিকল্পনা করেছিল জো রুটকে অল্প রানে আটকে রাখার। সেটাতে সফল হয় তারা।

প্রথম ইনিংসে রুট করেন ১৩ রান। দ্বিতীয় ইনিংসে তিনি ১২ রানের বেশি করতে পারেননি। রুট আটকে যেতেই থমকে যায় ইংল্যান্ডের ব্যাটিং। প্রথম ইনিংসে পোপের শতরান বাঁচিয়ে দিয়েছিল। কিন্তু দ্বিতীয় ইনিংসে জেমি স্মিথ (৬৭) চেষ্টা করলেও রক্ষাকর্তা হতে পারেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement