England Vs Pakistan

তিন ব্যাটারের শতরান হেরে গেল ছয় বোলারের ‘শতরান’-এ! ইংল্যান্ডের কাছে ইনিংসে পরাজয় পাকিস্তানের

প্রথম ইনিংসে ৫৫৬ রান তুলেছিলেন শান মাসুদেরা। কিন্তু তাতেও ম্যাচ জেতা হল না। বরং ইনিংসে হারতে হল ইংল্যান্ডের বিরুদ্ধে। জো রুট, হ্যারি ব্রুকদের দাপটে সহজ জয় পেল ইংল্যান্ড।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ১২:৪২
Share:

হতাশ পাকিস্তানের আমের জামাল এবং সলমন আঘা। ছবি: রয়টার্স।

হেরেই গেল পাকিস্তান। প্রথম ইনিংসে তিন জন ব্যাটার শতরান করেছিলেন। ৫৫৬ রান তুলেছিলেন শান মাসুদেরা। কিন্তু তাতেও ম্যাচ জেতা হল না। কারণ, পাকিস্তানের ছয় বোলার ১০০-র উপর রান দিয়েছেন। ফলে তাদের ইনিংসে হারতে হল ইংল্যান্ডের বিরুদ্ধে। জো রুট, হ্যারি ব্রুকদের দাপটে সহজ জয় পেল ইংল্যান্ড। টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম বার কোনও দল প্রথম ইনিংসে ৫০০-র বেশি রান তুলেও ইনিংসে হারল।

Advertisement

মুলতানে সিরিজ়ের প্রথম টেস্ট খেলতে নেমেছিল ইংল্যান্ড এবং পাকিস্তান। যে মাঠের পিচ নিয়ে ইতিমধ্যেই চর্চা শুরু হয়েছে। বোলারেরা পিচ থেকে কোনও সাহায্য পাচ্ছেন না। এমনই এক পিচে প্রথম ইনিংসে পাকিস্তানের ওপেনার আব্দুল্লা শাফিক (১০২), অধিনায়ক শান মাসুদ (১৫১) এবং সলমান আঘা (১০৪) শতরান করেন। ৫৫৬ রান তোলেন তাঁরা।

পাকিস্তানের বড় রানের জবাবে আরও বড় রান তুলে দেন রুটেরা। প্রায় সাড়ে ৫ রান প্রতি ওভার গতিতে ১৫০ ওভারে ৮২৩ রান তুলে ডিক্লেয়ার করে ইংল্যান্ড। রুট ২৬২ রান করেন। ৩১৭ রান করেন হ্যারি ব্রুক। বেন ডাকেট গুরুত্বপূর্ণ ৮৪ রানের ইনিংস খেলেন। ওপেনার জ্যাক ক্রলি করেন ৭৮ রান। পাকিস্তানের ছ’জন বোলার ১০০-র বেশি রান দেন।

Advertisement

মনে করা হচ্ছিল টেস্ট ড্র হয়ে যাবে। কিন্তু শেষ দু’দিনে ভেল্কি দেখালেন ইংল্যান্ডের বোলারেরা। যে পিচ থেকে প্রথম তিন দিনে উইকেট তোলাই কঠিন হচ্ছিল। সেই পিচেই পাকিস্তানকে ২২০ রানে শেষ করে দেন জ্যাক লিচেরা। সলমান করেন ৬৩ রান। ৫৫ রান করেন আমের জামাল। বাকিরা তেমন রান করতে পারেননি। যার ফলে পাকিস্তান প্রথম টেস্টে ইনিংস এবং ৪৭ রানে হেরে যায়। একাই চার উইকেট নেন ইংরেজ স্পিনার লিচ। দু’টি করে উইকেট ব্রাইডন কার্স এবং গুস অ্যাটকিনসন। একটি উইকেট নেন ক্রিস ওকস। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি পাকিস্তানের আবরার আহমেদ। তাই তিনি ব্যাট করতে নামেননি।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement