Babar Azam

ব্যাট হাতে শূন্য রানের পর মুশফিকুরের সহজ ক্যাচ মিস্‌, বাবরকে নিয়ে শুরু মশকরা

বাংলাদেশের বিরুদ্ধে মুশফিকুর রহিমের সহজ ক্যাচ ছেড়েছেন বাবর আজ়ম। তার পর থেকে পাকিস্তানের ক্রিকেটারকে নিয়ে শুরু হয়েছে মশকরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ২০:২৮
Share:

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্ট ভাল যাচ্ছে না বাবর আজ়মের। প্রথম ইনিংসে ব্যাট হাতে শূন্য রানে আউট হয়েছেন তিনি। যে পিচে রান করতে বাকিদের খুব একটা সমস্যা হচ্ছে না, সেই পিচে মাত্র দু’বল খেলতে পেরেছেন বাবর। পরে মুশফিকুর রহিমের সহজ ক্যাচ ছেড়েছেন বাবর। সেই মুশফিকুর ১৯১ রান করেছেন। ক্যাচ ছাড়ার পর থেকে বাবরকে নিয়ে মশকরা শুরু হয়েছে।

Advertisement

বাংলাদেশের ইনিংসের ১৪২তম ওভারে ঘটেছে সেই ঘটনা। ১৫০ রানে ব্যাট করছিলেন মুশফিকুর। আঘা সলমনের একটি বল ফাইন লেগ অঞ্চলে খেলার চেষ্টা করেন তিনি। বলটি একটু বেশি লাফানোয় নিয়ন্ত্রণ রাখতে পারেননি মুশফিকুর। বল তাঁর ব্যাটের উপরের দিকে লাগে। লেগ স্লিপে দাঁড়িয়ে ছিলেন বাবর। বল তাঁর কাছে যায়। খুব বেশি নড়াচড়া করতে হত না বাবরকে। সামনের দিকে একটু ঝুঁকলেই বল তালুবন্দি করতে পারতেন তিনি। কিন্তু বল ধরতে পারেননি তিনি। আরও ৪১ রান করেন মুশফিকুর।

ক্যাচ ছাড়ার পরে বাবরকে দেখা যায়, মাটিতে পড়ে হাসছেন। এই হাসি ভাল ভাবে নেননি সমর্থকেরা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে হলে বাংলাদেশের বিরুদ্ধে এই টেস্ট জিততে হত পাকিস্তানকে। কিন্তু মুশফিকুরের ক্যাচ ফস্কে সেই সম্ভাবনা কঠিন করে ফেলেন বাবর। সেই কারণেই বাবরের সমালোচনা শুরু হয়েছে। অনেক সমর্থকেরা মতে, খেলা মানসিকতা নিয়েই নামেননি তিনি। নইলে এই ধরনের ক্যাচ কোনও ভাবেই মিস্‌ হয় না।

Advertisement

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এর পরে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে টেস্ট সিরিজ় রয়েছে পাকিস্তানের। ওয়েস্ট ইন্ডিজ় বাদে বাকি দু’টি সিরিজ় যথেষ্ট কঠিন। তাই বাংলাদেশকে হারালে লাভ হত পাকিস্তানের। বাবরের ফিল্ডিংয়ের জন্য প্রথম টেস্ট ড্রয়ের পথে এগোচ্ছে বলে অভিযোগ করেছেন সমর্থকেরা। বাবরকেই দায়ী করছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement