Mushfiqur Rahim

পাকিস্তানের বিরুদ্ধে ১৯১ রান মুশফিকুরের, টেস্টে বাংলাদেশের হয়ে রেকর্ড রহিমের

বাংলাদেশের হয়ে রেকর্ড করলেন মুশফিকুর রহিম। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ইনিংসে ১৯১ রান করেছেন তিনি। এই শতরান করে রেকর্ড করেছেন মুশফিকুর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ১৭:৫৫
Share:

পাকিস্তানের বিরুদ্ধে শতরানের পরে বাংলাদেশের মুশফিকুর রহিম। ছবি: পিটিআই।

পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টে রেকর্ড করলেন মুশফিকুর রহিম। প্রথম ইনিংসে ১৯১ রান করেছেন দলের অভিজ্ঞ ক্রিকেটার। তাঁর ব্যাটে ভর করে পাকিস্তানের থেকে এগিয়ে গিয়েছে বাংলাদেশ। শতরান করে রেকর্ড করেছেন মুশফিকুর।

Advertisement

টেস্টে নিজের ১১তম শতরান করেছেন মুশফিকুর। তার মধ্যে পাঁচটি বিদেশের মাটিতে। তিনিই বাংলাদেশের হয়ে বিদেশের মাটিতে সবচেয়ে বেশি শতরান করা ব্যাটার। এর আগে এই রেকর্ড যৌথভাবে ছিল মুশফিকুর ও তামিম ইকবালের দখলে। দু’জনেই চারটি করে শতরান করেছিলেন। শনিবার রাওয়ালপিন্ডিতে তামিমকে ছাপিয়ে গিয়েছেন মুশফিকুর।

বাংলাদেশের হয়ে টেস্টে সবচেয়ে বেশি শতরান রয়েছে মোমিনুল হকের। দলের প্রাক্তন অধিনায়ক টেস্টে ১২টি শতরান করেছেন। এখন তাঁর থেকে মাত্র একটি টেস্ট দূরে মুশফিকুর। তামিমের পরে আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের দ্বিতীয় ব্যাটার হিসাবে ১৫০০০ রান করেছেন মুশফিকুর। আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে ২০টি শতরান করেছেন এই ডানহাতি ব্যাটার।

Advertisement

মুশফিকুর যখন ব্যাট করতে নামেন তখন বাংলাদেশের অবস্থা খুব একটা ভাল ছিল না। তখনও পাকিস্তানের থেকে ৩০১ রান পিছিয়ে ছিল তারা। হাতে ছিল সাত উইকেট। সেখান থেকে দলকে টানেন মুশফিকুর। ২২টি চার ও একটি ছক্কা মারেন তিনি। মাত্র ৯ রানের জন্য দ্বিশতরান হাতছাড়া হয় মুশফিকুরের। দ্বিশতরান করতে না পারলেও রেকর্ড গড়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement