Mohammed Shami

একজন ক্রিকেটারের কখন অবসর নেওয়া উচিত? শামি প্রশ্ন করেছিলেন ধোনিকে, কী উত্তর পেয়েছিলেন

আইপিএল থেকে মহেন্দ্র সিংহ ধোনি কবে অবসর নেবেন, তা নিয়ে জল্পনা এখনও চলছে। সেই ধোনিকেই অবসর নিয়ে প্রশ্ন করেছিলেন মহম্মদ শামি। জিজ্ঞাসা করেছিলেন, কখন একজন ক্রিকেটারের অবসর নেওয়া উচিত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১৫:৫০
Share:

(বাঁ দিকে) মহম্মদ শামি এবং মহেন্দ্র সিংহ ধোনি। — ফাইল চিত্র।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন অনেক দিন আগে। কিন্তু আইপিএল থেকে মহেন্দ্র সিংহ ধোনি কবে অবসর নেবেন, তা নিয়ে জল্পনা চলছে। সেই ধোনিকেই অবসর নিয়ে প্রশ্ন করেছিলেন মহম্মদ শামি। জিজ্ঞাসা করেছিলেন, কখন একজন ক্রিকেটারের অবসর নেওয়া উচিত। উত্তর শুনে মুগ্ধ হয়ে গিয়েছিলেন ভারতের পেসার।

Advertisement

সম্প্রতি এক পডকাস্টে দেওয়া সাক্ষাৎকারে বিষয়টি খোলসা করেছেন শামি। বলেছেন, “আপনারা বার বার ধোনির ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তোলেন। সেই মানুষটা নিজেই বার বার বলে, ‘দেখা যাবে’। আপনারা তবু জল্পনা চালিয়ে যান।”

এর পরেই শামির মন্তব্য, “আমি এক বার মাহি ভাইকে জিজ্ঞাসা করেছিলাম, ‘একজন ক্রিকেটারের কখন অবসর নেওয়া উচিত?’ ও বলেছিল, ‘প্রথমত, যখন তুমি খেলাটা নিয়ে বিরক্ত হয়ে যাবে। দ্বিতীয়ত, যখন বুঝতে পারবে তোমাকে দল থেকে সরিয়ে দেওয়া হতে পারে’।”

Advertisement

ধোনির সেই উত্তর শুনে মুগ্ধ হয়ে গিয়েছিলেন শামি। তিনি বলেছেন, “ধোনির কথা শুনে আমার মনে হল, আপনি যদি ক্রিকেট উপভোগ করা ছেড়ে দেন, সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। তখনই বুঝতে পারবেন এ বার সময় এসে গিয়েছে। নিজের অবসরের সময় নিজেই ঠিক করা উচিত। কারণ শরীরও এক সময় আপনার বিরোধিতা করবে। সব ফরম্যাটে খেলতে পারবেন না। তখনই অবসর নেওয়া উচিত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement