India Cricket

প্রাক্তন কোচ দ্রাবিড়েই মজে রোহিত! বিপদে পড়লে ধোনিই ভরসা, জানিয়ে দিলেন পন্থ

কোচ বদলের পরেও প্রাক্তন কোচ রাহুল দ্রাবিড়েই মজে রয়েছেন রোহিত শর্মা। অন্য দিকে ঋষভ পন্থ টেনে আনলেন মহেন্দ্র সিংহ ধোনির নাম। বিপদে পড়লে ধোনির কাছেই যান তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১৪:৫৫
Share:

বিশ্বকাপ জেতার পরে রোহিত শর্মা (বাঁ দিকে) ও ঋষভ পন্থ। ছবি: এক্স।

১৩ বছর পরে ভারতকে বিশ্বকাপ জিতিয়েছেন রাহুল দ্রাবিড় ও রোহিত শর্মার জুটি। এক জন কোচ। অন্য জন অধিনায়ক। বিশ্বকাপের পরেই অবশ্য কোচের পদ ছেড়েছেন দ্রাবিড়। ভারতের নতুন কোচ হয়েছেন গৌতম গম্ভীর। তার পরেও পুরনো কোচ দ্রাবিড়ে মজে রয়েছেন রোহিত।

Advertisement

ভারতের বিশ্বকাপ জেতার নেপথ্যে বড় অবদান রয়েছে ঋষভ পন্থের। ব্যাট হাতে ও উইকেটের পিছনে দস্তানা হাতে ভাল খেলেছেন তিনি। সেই পন্থ আবার মহেন্দ্র সিংহ ধোনিকে নিজের গুরু মনে করেন। বিপদে পড়লেই ধোনির কাছে যান তিনি।

একটি সাক্ষাৎকারে নিজেদের গুরুকে নিয়ে মুখ খুলেছেন রোহিত ও পন্থ। রোহিত বলেন, “আমার সঙ্গে দ্রাবিড় ভাইয়ের সম্পর্ক অনেক দিন আগের। আয়ারল্যান্ডে ওর নেতৃত্বেই আমার অভিষেক হয়েছিল। দ্রাবিড় ভাই আমাদের আদর্শ ছিল। ওকে দেখে আমরা শিখতাম। যে ভাবে বার বার কঠিন পরিস্থিতি থেকে ও দলকে বার করেছে তা অসাধারণ।”

Advertisement

দ্রাবিড় কোচ হয়ে আসার পরে তাঁর কাছ থেকে অনেক কিছু শিখেছেন বলে জানিয়েছেন রোহিত। তিনি বলেন, “দ্রাবিড় ভাই কোচ হওয়ার পরে ওর সঙ্গে আরও সময় কাটানোর সুযোগ পেয়েছি। অনেক কিছু শিখেছি। সেটা আমার কাজে লেগেছে। মানসিক ভাবে আরও শক্তিশালী হয়েছি। ওর নেতৃত্বে অনেক ট্রফি জিতেছি। শেষে বিশ্বকাপ জিতলাম।”

পন্থও জানিয়েছেন, তাঁর জীবনে ধোনির ভূমিকা ঠিক কী। ভারতের উইকেটরক্ষক বলেন, “শুধু মাঠেই নয়, মাঠের বাইরেও ধোনি ভাই আমাকে সবসময় সাহায্য করে। যখনই কোনও সমস্যা হয়, ওর কাছে যাই। বিপদে পড়লে ধোনি ভাই আমার ভরসা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement