Pakistan vs Bangladesh

লজ্জার হাত থেকে বাঁচিয়েছেন বাংলাদেশকে, তবু লিটন জানালেন, এটা তাঁর সেরা টেস্ট ইনিংস নয়

শুধু নিজের নয়, দেশের টেস্ট ইতিহাসে অন্যতম সেরা ইনিংস খেলেছেন। সোমবার রাওয়ালপিন্ডিতে লিটন দাসের ১৩৮ রান লজ্জার হাত থেকে বাঁচালেও তিনি দাবি করেছেন, এটা তাঁর জীবনের সেরা ইনিংস নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০৪
Share:

লিটন দাস। ছবি: সমাজমাধ্যম।

শুধু নিজের নয়, দেশের টেস্ট ইতিহাসে অন্যতম সেরা ইনিংস খেলেছেন তিনি। সোমবার রাওয়ালপিন্ডিতে লিটন দাসের ১৩৮ রান লজ্জার হাত থেকে বাঁচিয়েছে বাংলাদেশকে। তবু ম্যাচের পর লিটন দাবি করেছেন, এটা তাঁর জীবনের সেরা ইনিংস নয়।

Advertisement

১২তম ওভারে ব্যাট করতে নেমেছিলেন লিটন। দলের স্কোর তখন ২৬/৬। এক সময় মনে হচ্ছিল টেস্ট ইতিহাসে সর্বনিম্ন স্কোর হবে বাংলাদেশের। সেখান থেকে মেহেদি হাসান মিরাজের সঙ্গে ১৬৫ রানের জুটি গড়ে বাংলাদেশকে ভাল জায়গায় পৌঁছে দেন।

দিনের খেলা শেষের পর লিটন বলেন, “একদম নয়। শ্রীলঙ্কার বিরুদ্ধে এক বার ১৪১ করেছিলাম। এ রকমই পরিস্থিতি ছিল। এ বারও ভাল রান করেছি। এই ধরনের পরিস্থিতি কাজে লাগাতে পারলে ভালই লাগে।”

Advertisement

কী পরিকল্পনা নিয়ে ব্যাট করতে নেমেছিলেন? লিটনের জবাব, “দীর্ঘমেয়াদী কোনও পরিকল্পনা করিনি। শাকিবের সঙ্গে শুরু করেছিলাম। ও তাড়াতাড়ি আউট হয়ে গেল। মিরাজ আসার পর ওর সঙ্গে আলোচনা করেছিলাম কী ভাবে পাকিস্তানের ছন্দ নষ্ট করে দেওয়া যায়। মিরাজেও অনেক কৃতিত্ব প্রাপ্য। বলে আঘাত লাগার পর চোট পেয়েছিলাম। মিরাজই শটে বৈচিত্র এনে পাকিস্তানের বোলারদের চাপে ফেলে দিয়েছিল।”

তৃতীয় দিনের শেষে মাত্র ২১ রানে এগিয়ে পাকিস্তান। হাতে আট উইকেট। ফলে টেস্ট জিতে সিরিজ় জেতার সুযোগ রয়েছে বাংলাদেশের কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement