Ranji Trophy 2024-25

রঞ্জিতে ফিরলেন ভারতীয় দল থেকে বাদ পড়া ‘অবাধ্য’ ঈশান, নেতৃত্ব দেবেন ঝাড়খণ্ডকে

ঈশানকে দলে ফিরিয়ে অধিনায়ক করল ঝাড়খণ্ড। ঘরোয়া ক্রিকেট না খেলার জন্য তাঁকে ভারতীয় ক্রিকেট বোর্ডের বার্ষিক চুক্তি থেকে বাদ পড়তে হয়েছিল। এ বারে শুরু থেকেই রঞ্জিতে খেলবেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ১৮:১৪
Share:

ঈশান কিশন। —ফাইল চিত্র।

গত মরসুমে রঞ্জি ট্রফিতে একটি ম্যাচেও খেলেননি ঈশান কিষাণ। এ বারে তাঁকে দলে ফিরিয়ে অধিনায়ক করল ঝাড়খণ্ড। ঘরোয়া ক্রিকেট না খেলার জন্য ঈশানকে ভারতীয় ক্রিকেট বোর্ডের বার্ষিক চুক্তি থেকে বাদ পড়তে হয়েছিল। এ বারে শুরু থেকেই খেলবেন তিনি।

Advertisement

২০১৮-১৯ সালে ঝাড়খণ্ডকে নেতৃত্ব দিয়েছিলেন ঈশান। গত মরসুমে বিরাট সিংহ নেতৃত্ব দিয়েছিলেন দলকে। এ বারে তাঁকে সহ-অধিনায়ক করা হয়েছে। ইরানি কাপে অবশিষ্ট ভারতের হয়ে খেলেছিলেন ঈশান। যদিও ৩৮ রানের বেশি করতে পারেননি। উইকেটরক্ষক নয়, শুধু ব্যাটার হিসাবে খেলেছিলেন তিনি। ঝাড়খণ্ডের হয়েও হয়তো উইকেটরক্ষক হিসাবে দেখা যাবে না ঈশানকে। তরুণ উইকেটরক্ষক কুমার কুশাগ্র দলে রয়েছেন। ১৯ বছরের কুশাগ্রকেই হয়তো দেখা যাবে উইকেটের পিছনে।

গত মরসুমে রঞ্জি খেলেননি ঈশান। একই কারণে তাঁর এবং শ্রেয়স আয়ারের বার্ষিক চুক্তি বাতিল করে দেওয়া হয়। এ বারের রঞ্জিতে মুম্বইয়ের হয়ে খেলতে দেখা যাবে শ্রেয়সকে। ঈশান খেলবেন ঝাড়খণ্ডের হয়ে। আগামী দিনে দু’জনকে বার্ষিক চুক্তিতে ফেরানো হবে কি না তা বোর্ড ঠিক করবে।

Advertisement

ঝাড়খণ্ড ক্রিকেট সংস্থা ১৬ জনের দল ঘোষণা করেছে। নির্বাচক সুব্রত দাস বলেন, “ঈশান অভিজ্ঞ ক্রিকেটার। আন্তর্জাতিক স্তরে খেলার অভিজ্ঞতা রয়েছে। সেই কারণেই ওকে অধিনায়ক করা হয়েছে। গত মরসুম শেষে সৌরভ তিওয়ারি, শাহবাজ় নাদিম এবং বরুণ অ্যারন অবসর নেয়। এ বারে আমাদের তরুণ দল। এই দলকে নেতৃত্ব দেওয়ার জন্য ঈশানই সঠিক ব্যক্তি। আশা করি রঞ্জিতে দল ভাল খেলবে।”

ঝাড়খণ্ড দল: ঈশান কিশন (অধিনায়ক), বিরাট সিংহ (সহ-অধিনায়ক), কুমার কুশাগ্র (উইকেটরক্ষক), নাজিম সিদ্দিক, আর্যমান সেন, শরণদীপ সিংহ, কুমার সুরজ, অনুকূল রায়, উৎকর্ষ সিংহ, সুপ্রিয় চক্রবর্তী, সৌরভ শেখর, বিকাস কুমার, বিবেকানন্দ তিওয়ারি, মনিষী, রবি কুমার যাদব এবং রৌনক কুমার।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement