Champions Trophy 2025

পাকিস্তানে গিয়ে খেলবে না ভারত, চ্যাম্পিয়ন্স ট্রফিতে রোহিতদের ম্যাচ শ্রীলঙ্কা বা দুবাইয়ে?

গত বছর এশিয়া কাপ হওয়ার কথা ছিল পাকিস্তানে। কিন্তু ভারত সে দেশে গিয়ে খেলতে না চাওয়ায় হাইব্রিড মডেলে ওই প্রতিযোগিতা আয়োজন করা হয়। চ্যাম্পিয়ন্স ট্রফিতেও কি তাই হবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১৩:৩৯
Share:

বাবর আজ়ম এবং রোহিত শর্মা। —ফাইল চিত্র।

পাকিস্তানে গিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে নারাজ ভারত। পরের বছর পাকিস্তানে হওয়ার কথা এই প্রতিযোগিতা। কিন্তু রোহিত শর্মাদের ম্যাচগুলি হয়তো শ্রীলঙ্কা বা দুবাইয়ে হবে। সংবাদ সংস্থা এএনআই সূত্রে এমনটাই জানা গিয়েছে।

Advertisement

গত বছর এশিয়া কাপ হওয়ার কথা ছিল পাকিস্তানে। কিন্তু ভারত সে দেশে গিয়ে খেলতে না চাওয়ায় হাইব্রিড মডেলে ওই প্রতিযোগিতা আয়োজন করা হয়। ভারতের ম্যাচগুলি হয়েছিল শ্রীলঙ্কায়। ফাইনালও হয়েছিল সেখানে। চ্যাম্পিয়ন্স ট্রফিতেও তেমনটা হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। এক বোর্ড কর্তা অইর সংবাদ সংস্থাকে বলেন, “চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে যাবে না ভারত। আইসিসি-কে বলা হবে ভারতের ম্যাচগুলি দুবাই বা শ্রীলঙ্কায় দেওয়ার জন্য।”

আটটি দেশ মিলে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা হয়। ২০২৫ সালে ১৯ ফেব্রুয়ারি থেকে সেই প্রতিযোগিতা শুরু হওয়ার কথা। ফাইনাল ৯ মার্চ। পাকিস্তান ক্রিকেট বোর্ড ইতিমধ্যেই প্রতিযোগিতা আয়োজনের ব্যবস্থা শুরু করে দিয়েছে। পাক বোর্ডের তৈরি করা সূচি অনুযায়ী লাহোরে সাতটি ম্যাচ হওয়ার কথা। এ ছাড়াও রাওয়ালপিণ্ডিতে পাঁচটি এবং করাচিতে তিনটি ম্যাচ হওয়ার কথা। ১ মার্চ ভারত-পাকিস্তান ম্যাচ হওয়ার কথা লাহোরে। যদিও এই সূচি এখনও প্রকাশ করা হয়নি। এটি প্রস্তাবিত সূচি।

Advertisement

২০০৮ সালের পর থেকে পাকিস্তানে ক্রিকেট খেলতে যায়নি ভারত। ২০১২-১৩ সালের পর আর দ্বিপাক্ষিক সিরিজ়ও খেলেনি এই দুই দেশ। গত বছর ভারত এশিয়া কাপ খেলতে পাকিস্তানে না গেলেও বাবর আজ়মেরা বিশ্বকাপ খেলতে ভারতে এসেছিলেন। তবে পাকিস্তানের ম্যাচগুলি রাখা হয়েছিল হায়দরাবাদ, আমদাবাদ, চেন্নাই, বেঙ্গালুরু এবং কলকাতায়। অন্য কোনও শহরে পাকিস্তানের খেলার অনুমতি ছিল না।

রোহিতেরা পাকিস্তানে গিয়ে খেলবে কি না, সেই সিদ্ধান্ত শেষ পর্যন্ত নেবে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, ভারতীয় দলের পাকিস্তানে গিয়ে খেলার সম্ভাবনা ক্ষীণ। আইসিসি-র আগামী বৈঠকে এই বিষয়ে আলোচনা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement