Virat Kohli and Gautam Gambhir

আবার কোহলির প্রশংসায় গম্ভীর! প্রতি সিরিজের আগে নিয়ম করে বিরাট-বন্দনা গৌতির

ব্যাটে রান নেই বিরাট কোহলির। কিন্তু গৌতম গম্ভীর মনে করেন, কোহলির রানের খিদে রয়েছে। তিনি ঠিক রান করবেন। আবার একটি সিরিজ়ের আগে কোহলির পাশে দাঁড়িয়েছেন কোচ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১৬:৩৩
Share:

বিরাট কোহলি (বাঁ দিকে) ও গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

আবার একটি সিরিজ়। আবার বিরাট কোহলির পাশে গৌতম গম্ভীর। বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের আগে কোহলির রানের খিদের প্রশংসা করেছিলেন গম্ভীর। কিন্তু বাংলাদেশ সিরিজ়েও চুপ ছিল কোহলির ব্যাট। এ বার সামনে নিউ জ়িল্যান্ড। আরও এক বার কোহলির হয়ে ব্যাট ধরলেন গম্ভীর। সেই একই কথা বললেন তিনি। ভারতীয় দলের কোচ হওয়ার আগে কোহলি ও গম্ভীরের সম্পর্ক বার বার খবরে এসেছে। মাঠে প্রকাশ্যে বিবাদে জড়িয়েছেন তাঁরা। ভারতীয় দলের কোচ হওয়ার পর বাংলাদেশ সিরিজ়ের আগে গম্ভীরের প্রশংসা শুনে মনে হয়েছিল, ‘ড্যামেজ কন্ট্রোল’-এ নেমেছিলেন তিনি। সেই চেষ্টা কি চালিয়েই যাচ্ছেন গম্ভীর? নইলে কেন আবার সেই একই কথা বললেন তিনি?

Advertisement

এমন সময়ে গম্ভীর কোহলির পাশে দাঁড়াচ্ছেন যখন ব্যাটার হিসাবে খুব খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন তিনি। ঘটনা হল, কোহলির শেষ শতরান এসেছে গত বছর নভেম্বরে। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে এক দিনের বিশ্বকাপের সেমিফাইনালে ১১৭ রান করেছিলেন। তার পর থেকে টেস্ট, এক দিনের ম্যাচ এবং টি-টোয়েন্টি মিলিয়ে ২২টি ইনিংসে কোহলির রান ৫৬৩। গড় মাত্র ২৫.৫৯। তবু গম্ভীরের মনে হয়, এখনও কোহলির রানের খিদে প্রথম দিনের মতো। তিনি বলেন, “কোহলিকে নিয়ে আমার মনোভাব পরিষ্কার। ও এক জন বিশ্বমানের ক্রিকেটার। এত দিন ধরে দেশের হয়ে ভাল খেলছে। এখনও ওর রানের খিদে দেখে মনে হয় এই বোধহয় অভিষেক হল।”

শ্রীলঙ্কার বিরুদ্ধে কোহলির অভিষেকের কথা স্বরণ করিয়ে দিয়েছেন গম্ভীর। সেই সময় কোহলির উল্টো দিকে ব্যাট হাতে তিনিই ছিলেন। গম্ভীর বলেন, “শ্রীলঙ্কার বিরুদ্ধে কোহলির অভিষেকের কথা আমার স্পষ্ট মনে আছে। ওর সঙ্গে আমি ব্যাট করছিলাম। তখনই ওর রানের খিদে দেখেছিলাম। সেই খিদেই ওকে এত বড় ব্যাটার তৈরি করেছে। আমি নিশ্চিত, নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ও রান করার জন্য মুখিয়ে থাকবে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও একই মানসিকতা নিয়ে নামবে।”

Advertisement

গম্ভীরের পর্যবেক্ষণ, এক বার রান পেয়ে গেলেই ধারাবাহিকতা দেখা যাবে কোহলির ব্যাটে। ভারতের কোচ বলেন, “আমি জানি, একটা ম্যাচে ওর বড় রান দরকার। সেটা পেলেও কোহলি ধারাবাহিক ভাবে রান করতে পারবে। আমি জানি, সামনের আটটা টেস্টের দিকে কোহলির লক্ষ্য থাকবে।”

গম্ভীর যতই কোহলির পাশে দাঁড়ান, তাঁর সাম্প্রতিক অতীত তা বলছে না। বাংলাদেশের বিরদ্ধেও চারটি ইনিংসে ৬, ১৭, ৪৭ ও ২৯ রান করেছেন তিনি। একটি অর্ধশতরানও করতে পারেননি। নিউ জ়িল্যান্ডের বোলিং আক্রমণ বাংলাদেশের থেকে ভাল। তাদের বিরুদ্ধে কি বড় রান আসবে কোহলির ব্যাটে? কোচের ভরসা রয়েছে। এখন দেখার গম্ভীরের পাশে দাঁড়ানোর ফল কোহলি তুলতে পারেন কি না।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement