India vs New Zealand 1st Test

দলের সঙ্গে অস্ট্রেলিয়া যাবেন মায়াঙ্ক, হর্ষিতেরা! নেপথ্যে কী পরিকল্পনা? জানালেন রোহিত

নিউ জ়িল্যান্ড সিরিজ়ে রিজার্ভ ক্রিকেটার হিসাবে নেওয়া হয়েছে মায়াঙ্ক যাদব, হর্ষিত রানাদের। তাঁদের অস্ট্রেলিয়া সফরেও নিয়ে যেতে চান রোহিত শর্মা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৭:৫৫
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

দীর্ঘকালীন পরিকল্পনা নিয়েছেন রোহিত শর্মারা। নিউ জ়িল্যান্ড সিরিজ়ে রিজার্ভ ক্রিকেটার হিসাবে নেওয়া হয়েছে মায়াঙ্ক যাদব, হর্ষিত রানা, নীকীশ রেড্ডি ও প্রসিদ্ধ কৃষ্ণকে। তাঁদের অস্ট্রেলিয়া সফরেও নিয়ে যেতে চান রোহিত। ভারত অধিনায়ক চান, টেস্টের জন্য এই ক্রিকেটারদের তৈরি করতে। তাঁদের দলের সঙ্গে রাখতে চান তিনি।

Advertisement

বুধবার থেকে বেঙ্গালুরুতে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ় শুরু ভারতের। তার আগের দিন সাংবাদিক বৈঠকে রোহিত বলেন, “ওদের অস্ট্রেলিয়া নিয়ে যাওয়ার কথা ভাবছি। ওদের দিকে নজর রাখতে চাই। ওদের মধ্যে অনেকে আগে চোটের সমস্যায় ভুগেছে। তাই ওদের তৈরি করা খুব গুরুত্বপূর্ণ। আমরা বেঞ্চের ক্ষমতা বাড়াতে চাইছি। আমাদের কাছে আট থেকে ন’জন বিকল্প আছে। ব্যাটিংয়ে আমাদের বিকল্পের কোনও অভাব নেই। বোলারদের ক্ষেত্রেও সেটাই করতে চাইছি।”

ভবিষ্যতে দরকার হলে যাতে বিকল্প ক্রিকেটারদের তৈরি রাখা যায় সেই পরিকল্পনা করছেন রোহিতেরা। ভারত অধিনায়ক বলেন, “আমরা ওদের দলের কাছে রাখতে চাইছি। দলের সঙ্গেই ওরা অনুশীলন করবে। তা হলে বুঝতে পারব কে কোন জায়গায় আছে। যদি আমরা মনে করি ওদের মাঠে নামাতে হবে, তার আগে যেন ওরা তৈরি থাকে। ওরা দলীপ ও ইরানি কাপে খেলেছে। খেলার মধ্যেই আছে। কিন্তু লাল বলের ক্রিকেট ওরা বেশি খেলেনি। তাই ওদের উপর নজর রাখতে চাইছি।”

Advertisement

বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে জাতীয় দলে অভিষেক হয়েছে মায়াঙ্কের। তাঁকে নিয়ে ধীরে চলো নীতি নিয়েছে ভারতীয় দলে। রোহিত বলেন, “মায়াঙ্ক দেখিয়ে দিয়েছে ও কী করতে পারে। ওর প্রতিভা রয়েছে। কিন্তু ওর দিকে নজর রাখতে হবে। অতীতে ও অনেক চোট পেয়েছে। তাই ওর শরীরের উপর কতটা ধকল পড়ছে সেটা ভাল ভাবে দেখতে হবে। আন্তর্জাতিক ক্রিকেটে সরাসরি ঠেলে না দিয়ে ওর মতো প্রতিভাবান বোলারকে আগে তৈরি করতে চাই। সেই লক্ষ্যেই এই কাজ করছি।”

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement