Gautam Gambhir

গম্ভীরের মতো কড়া কোচ চান প্রাক্তন পাক ক্রিকেটার, গৌতিকে নিয়ে কি টানাটানি পড়বে ওয়াঘা-পারে?

বাংলাদেশের কাছে টেস্ট সিরিজ় হেরেছে পাকিস্তান। দেশের ক্রিকেটের এই খারাপ সময় গৌতম গম্ভীরকে টেনে আনলেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার দানিশ কানেরিয়া।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩২
Share:

গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

দেশের মাঠে টানা ১০টি টেস্টে জয় অধরা। সদ্য বাংলাদেশের কাছেও টেস্ট সিরিজ় হারতে হয়েছে। দেশের ক্রিকেটের এই খারাপ সময় ভারতের কোচ গৌতম গম্ভীরকে টেনে আনলেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার দানিশ কানেরিয়া। তাঁর মতে, পাকিস্তানেরও উচিত গম্ভীরের মতো কাউকে কোচ করে আনা।

Advertisement

পাকিস্তানের দুই ফরম্যাটে দুই বিদেশি কোচ রয়েছে। সাদা বলের ক্রিকেটে কোচ গ্যারি কার্স্টেন। লাল বলের ক্রিকেটে দায়িত্বে রয়েছেন জেসন গিলেসপি। নিজের প্রথম সিরিজ়ে ব্যর্থ গিলেসপি। তার পরেই শুরু হয়েছে সমালোচনা। এই ধরনের কোচ দিয়ে দলের উন্নতি সম্ভব নয় বলেই মনে করেন কানেরিয়া। তিনি বলেন, “কেন ভারতীয় দল এত ভাল ফল করছে? আগে ওদের কোচ ছিল রাহুল দ্রাবিড়। এখন কোচ গৌতম গম্ভীর। ও ক্রিকেট জীবনে দেশকে বড় বড় ট্রফি দিয়েছে। গম্ভীর যা বলে মুখের উপর বলে। পিছন থেকে কাউকে ছুরি মারে না। কাউকে খারাপ বলতে ভয় পায় না। দলের উন্নতির জন্য কোনও কঠিন সিদ্ধান্ত নিতে ভয় পায় না। এ রকমই কড়া কোচ পাকিস্তানের প্রয়োজন। এমন কোচ দরকার যে কঠিন সিদ্ধান্ত নিতে পারবে। তবেই দল উন্নতি করবে।”

গত কয়েক বছরে একের পর এক অধিনায়ক বদল করেছে পাকিস্তান। এই সব সিদ্ধান্ত দলের ক্রিকেটের ক্ষতি করেছে বলে মনে করেন কানেরিয়া। পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার বলেন, “পাকিস্তানে একের পর এক অধিনায়ক বদলেছে। এতে লাভের লাভ হয়নি। এক জনকে দায়িত্ব দিয়ে তার উপর ভরসা করতে হবে। এক বছর পরে তাকে জিজ্ঞাসা করা যেতে পারে যে সে কী সাফল্য এনে দিয়েছে। কিন্তু সেই এক বছর তাকে সাহায্য করতে হবে। ভাল খেলতে না পারলে তো সরতেই হবে। কিন্তু সেটা করতে একটা সময় দরকার। সেই সময়ই আমাদের দেশে দেওয়া হয় না।”

Advertisement

ঘরের মাঠে বাংলাদেশের কাছে হারের পরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের লড়াইয়ে অনেকটা পিছিয়ে পড়েছে পাকিস্তান। সামনে ইংল্যান্ডের বিরুদ্ধে তিন টেস্টের সিরিজ় রয়েছে তাদের। কিন্তু দলের যা পারফরম্যান্স তাতে আশা দেখছেন না প্রাক্তন ক্রিকেটারেরা। এই পরিস্থিতিতে ভারতের দিকে তাকানোর পরামর্শ দিচ্ছেন কানেরিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement