Pakistan Cricket

রোহিত-বিরাটরাই মনোবল ভেঙেছেন বাবরদের! পাকিস্তানের হারের কারণ জানালেন প্রাক্তন পাক নেতা

বাংলাদেশের কাছে প্রথম টেস্টে হেরেছে পাকিস্তান। এই হারের জন্য ভারতকে দায়ী করেছেন সে দেশের প্রাক্তন অধিনায়ক রামিজ় রাজা। কেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ১৩:১৫
Share:

রোহিত শর্মা (বাঁ দিকে) ও বিরাট কোহলি। —ফাইল চিত্র।

বাংলাদেশের কাছে পাকিস্তান হারায় সে দেশে ক্রিকেটারদের নিয়ে সমালোচনা হচ্ছে। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক রামিজ় রাজা এই হারের একটা কারণ খুঁজে পেয়েছেন। তাঁর মতে, ভারতের জন্যই পাকিস্তানকে ১০ উইকেটে হারতে হয়েছে। ভারতই পাকিস্তান দলের মেরুদণ্ড ভেঙে দিয়েছে।

Advertisement

রামিজ়ের মতে, এই সবের শুরু গত বছর এশিয়া কাপ থেকে। সেই প্রতিযোগিতায় ভারতীয় ব্যাটারদের হাতে মার খেয়ে পাকিস্তানের বোলারদের মনোবল নাকি শেষ হয়ে গিয়েছে। সেই জন্যই এত খারাপ বল করছেন শাহিন শাহ আফ্রিদি, নাসিম শাহেরা।

বাংলাদেশের কাছে টেস্টে প্রথম বার হেরেছে পাকিস্তান। হারের কারণ ব্যাখ্যা করতে গিয়ে রামিজ় বলেন, “আমাদের প্রধান শক্তি ছিল জোরে বোলিং। সেটা শেষ হয়ে গিয়েছে। তার জন্য ভারত দায়ী। গত বছর এশিয়া কাপে ভারতীয় ব্যাটারেরা আমাদের বোলারদের প্রচুর মেরেছিল। ওরা দেখিয়ে দিয়েছে, আমাদের পেসারদের বিরুদ্ধে কী ভাবে খেলতে হয়। শাহিনদের মনোবল ভেঙে গিয়েছে। গতি কমেছে। তার খেসারত দিতে হচ্ছে।”

Advertisement

শান মাসুদের অধিনায়কত্ব নিয়েও প্রশ্ন তুলেছেন রামিজ়। তাঁর মতে, পিচ বুঝতে পারেননি মাসুদ। ফলে ভুল দল নির্বাচন করেছেন তিনি। রামিজ় বলেন, “অস্ট্রেলিয়ার আবহাওয়ায় হারলে মানা যায়। কিন্তু ঘরের মাঠে, ঘরের আবহাওয়ায় পিচ বুঝতে না পারলে আর কী করা যাবে? মাসুদ ভুল দল নির্বাচন করেছে। আমাদের থেকে পিচ ভাল বুঝেছে বাংলাদেশ। তাই ওরা জিতেছে।”

অধিনায়কত্বের চাপ মাসুদের ব্যাটিংয়ের উপর পড়েছে বলেও মনে করেন রামিজ়। তাতে দলের ক্ষতি হচ্ছে। তিনি বলেন, “মাসুদকে ওর ব্যাটিংয়ে আরও পরিশ্রম করতে হবে। যদি ও ভাল ব্যাট করতে পারে, তা হলে ওর অধিনায়কত্বও ভাল হবে। এমনিতেই গত কয়েক বছরে পাকিস্তান ক্রিকেটের উপর চাপ বেড়েছে। একমাত্র ম্যাচ জিতলে তবেই সেই চাপ কমবে। বাংলাদেশের বিরুদ্ধে আরও একটা টেস্ট বাকি। সেটা আমাদের জিততেই হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement