Gautam Gambhir

’৯২ বিশ্বকাপে ভারত হারায় সারা রাত কেঁদেছিলেন ১১ বছরের গম্ভীর, তখনই তৈরি হয়েছিল বিশ্বজয়ের খিদে

মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে ভারতের বিশ্বকাপ জয়ের অন্যতম কান্ডারি ছিলেন গৌতম গম্ভীর। তবে বিশ্বজয়ের খিদেটা গম্ভীরের তৈরি হয়ে গিয়েছিল ১১ বছর বয়সে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ১২:২০
Share:

গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

২০১১ সালে ৯৭ রান করে ভারতকে বিশ্বকাপ জিতিয়েছিলেন গৌতম গম্ভীর। মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে ভারতের বিশ্বকাপ জয়ের অন্যতম কান্ডারি ছিলেন তিনি। বিশ্বজয়ের খিদেটা গম্ভীরের তৈরি হয়ে গিয়েছিল ১১ বছর বয়সে।

Advertisement

১৯৯২ সালে গম্ভীরের বয়স ছিল ১১ বছর। সেই বছরের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হেরে গিয়েছিল ভারত। সেই হার দেখে কেঁদে ফেলেছিলেন গম্ভীর। তিনি বলেন, “ব্রিসবেনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হেরে গিয়েছিল ভারত। বিশ্বকাপের ম্যাচে সেই হারের পরে আমি কান্নায় ভেঙে পড়েছিলাম। সারা রাত কেঁদেছিলাম। ওই রকম ভাবে কখনও কাঁদিনি আমি। কেন কেঁদেছিলাম জানি না। ১১ বছর বয়স তখন আমার। সেই রাতে কাঁদতে কাঁদতে বলেছিলাম আমি ভারতকে বিশ্বকাপ জেতাব। ১৯৯২ সালে বলা আমার সেই কথা সত্যি হয়েছিল ২০১১ সালে।”

গম্ভীর জানিয়েছেন, সকালে ঘুম থেকে উঠেছিলেন সেই ম্যাচ দেখার জন্য। তিনি বলেন, “এখনও মনে আছে। বেঙ্কটপতি রাজু রান আউট হয়ে গিয়েছিল। ভারত এক রানে হেরে যায়। খুব সকালে হত ম্যাচগুলো। ভোরবেলা উঠে খেলা দেখতাম। কিন্তু ম্যাচে হারার পর যা দুঃখ হয়েছিল, সেটা আর কখনও হয়নি।”

Advertisement

এই বছর আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের মেন্টর ছিলেন গম্ভীর। তাঁর হাত ধরে তৃতীয় বার ট্রফি জিতল কেকেআর। এর আগে অধিনায়ক হিসাবে ট্রফি জিতিয়েছিলেন তিনি। এ বার জেতালেন মেন্টর হিসাবে। তবে শোনা যাচ্ছে আগামী দিনে ভারতীয় দলের কোচ হতে পারেন তিনি। রাহুল দ্রাবিড়ের পরিবর্ত হিসাবে যোগ দিতে পারেন গম্ভীর। সেই দায়িত্ব পেলে ভারতকে আরও এক বার বিশ্বকাপ জেতানোর লক্ষ্য থাকবে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement