Rahul Dravid

ভারতকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানো দ্রাবিড়কে ভারতরত্ন দেওয়া হোক, দাবি গাওস্করের

ভারত সরকারের কাছে আবেদন গাওস্করের। ভারতের সাধারণ মানুষকেও বললেন তাঁর সঙ্গে গলা মেলাতে। টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানো কোচ রাহুল দ্রাবিড়কে ভারতরত্ন সম্মান দেওয়ার দাবি গাওস্করের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ২০:২৬
Share:

টি-টোয়েন্টি বিশ্বকাপ হাতে রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র।

গত শনিবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে ভারত। সেই দলের কোচ ছিলেন রাহুল দ্রাবিড়। তাঁর হাত ধরেই বিশ্বকাপ জিতে নেয় ভারত। আর সেই কারণে দ্রাবিড়ের ভারতরত্ন সম্মান পাওয়া উচিত বলে মনে করেন সুনীল গাওস্কর।

Advertisement

১৯৮৩ সালে ভারত প্রথম বার বিশ্বকাপ জিতেছিল। সেই দলের সদস্য ছিলেন গাওস্কর। তিনি জানেন একটি বিশ্বকাপ জয়ের জন্য কতটা পরিশ্রম করতে হয়। ক্রিকেটার হিসাবে দ্রাবিড়ের অবদানও মনে রাখার কথা বলেছেন গাওস্কর।

এক সংবাদমাধ্যমে গাওস্কর লেখেন, “ভারত সরকারের উচিত দ্রাবিড়কে ভারত রত্ন সম্মান দেওয়া। আগে এই সম্মান দেওয়া হত সমাজে বিরাট অবদান রাখা মানুষদের। বেশির ভাগ ক্ষেত্রে এই সম্মান পেতেন রাজনৈতিক নেতারা। কিন্তু তাঁদের অবদান থাকত দল এবং যেখান থেকে তাঁরা এসেছেন সেই জায়গার প্রতি। দ্রাবিড়ের সাফল্য গোটা দেশকে আনন্দ দিয়েছে। ধর্ম, জাত নির্বিশেষে আনন্দে মেতে উঠেছিল দেশ। সকলে আমার সঙ্গে গলা মেলান। সরকারের চেনা উচিত দেশের অন্যতম সেরা সন্তানকে। ভারতরত্ন রাহুল সরদ দ্রাবিড়। শুনতে দারুণ লাগছে! তাই না?”

Advertisement

ক্রিকেটারদের মধ্যে একমাত্র সচিন তেন্ডুলকর ভারতরত্ন পেয়েছেন। ক্রিকেট থেকে অবসর নেওয়ার এক বছর পর ২০১৪ সালে তাঁকে এই পুরস্কার দেওয়া হয়েছিল। গাওস্কর মনে করেন দ্রাবিড়ের অবদান শুধু কোচ হিসাবে দেখলে হবে না। তিনি ক্রিকেটার হিসাবে ভারতকে বহু ম্যাচ জিতিয়েছেন। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির দায়িত্বে থাকাকালীন ভারতকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement