Sourav Ganguly

আরজি কর-কাণ্ডে কি আবার প্রতিবাদী সৌরভ? কালো করে দিলেন এক্স হ্যান্ডল, মিছিলে ডোনা

সৌরভ এবং ডোনা আগেও আরজি করের ঘটনার প্রতিবাদ করেছিলেন। ভারতের প্রাক্তন অধিনায়ক সোমবার রাতে সমাজমাধ্যমে প্রতিবাদে যোগ দিলেন। যদিও সেখানে আরজি কর-কাণ্ডের কোনও উল্লেখ নেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১১:১২
Share:

সমাজমাধ্যমে প্রতিবাদী সৌরভ গঙ্গোপাধ্যায়। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরজি কর-কাণ্ডে কি আবার প্রতিবাদী সৌরভ গঙ্গোপাধ্যায়? সোমবার রাত ১০টা ২০ মিনিটে এক্সে (সাবেক টুইটার) ভারতের প্রাক্তন অধিনায়ক তাঁর ছবিটি মুছে দেন। তার বদলে সেই জায়গাটি কালো করে দেন। এর কারণ কিছু না জানালেও মনে করা হচ্ছে, আরজি করের ঘটনার প্রতিবাদ করার জন্যই সৌরভ এরকম করেছেন। অন্য দিকে সৌরভের স্ত্রী ডোনা গঙ্গোপাধ্যায়ের নাচের স্কুলের তরফে মিছিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

আরজি করে এক চিকিৎসককে ধর্ষণ এবং খুন করা হয়েছে। সেই ঘটনার পর শহর জুড়ে প্রতিবাদ চলছে। সাধারণ মানুষের সঙ্গে পথে নামছেন বিশিষ্ট ব্যক্তিরাও। সৌরভ এবং ডোনা এর আগে আরজি করের ঘটনার প্রতিবাদ করেছিলেন। ভারতের প্রাক্তন অধিনায়ক সোমবার রাতে সমাজমাধ্যমে প্রতিবাদে যোগ দিলেন। যদিও সেখানে আরজি কর-কাণ্ডের কোনও উল্লেখ নেই। সমাজমাধ্যমে অনেককেই প্রোফাইল পিকচারে কালো রঙের ছবি ব্যবহার করতে দেখা যাচ্ছে। আরজি করের ঘটনার জন্যই এমনটা করা হচ্ছে। এর মাঝে সৌরভ তাঁর নিজের ছবি সরিয়ে কালো রং করে দিলেন।

গত শনিবার একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন সস্ত্রীক সৌরভ। সেখানে ডোনা জানিয়েছিলেন, ১৪ অগস্ট রাতে প্রতিবাদ মিছিলে যোগ দেবেন ভেবেছিলেন। কিন্তু মেয়ে সানা অসুস্থ থাকায় সেটা সম্ভব হয়নি। ডোনা বলেছিলেন, ‘‘সে দিন আমরা ঠিক করেছিলাম পথে নামব। কিন্তু সানার হঠাৎ ডিহাইড্রেশন হয়। বমি করতে শুরু করে। তাই আমাদের আর নামা হয়নি।’’ ‘আমাদের’ বলতে তিনি কি সৌরভের কথাও বলতে চেয়েছিলেন? সৌরভেরও কি সে দিন পথে নামার পরিকল্পনা ছিল? এটি অবশ্য ডোনার বক্তব্যে স্পষ্ট হয়নি সে দিন। শনিবারের অনুষ্ঠানে ছিলেন সৌরভও। তাঁকে জিজ্ঞাসা করা হয়েছিল, ভবিষ্যতে আবার যদি রাত দখলের কর্মসূচি নেওয়া হয়, তিনি কি পথে নামবেন? ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক শুধু বলেছিলেন, ‘‘দেখা যাক।’’ এ বার ডোনার নাচের স্কুলের পক্ষ থেকে আরজি কর-কাণ্ডের প্রতিবাদে মিছিলের আয়োজন করা হল।

Advertisement

গত ৯ অগস্ট, শুক্রবার আরজি কর হাসপাতাল থেকে এক মহিলা চিকিৎসকের দেহ উদ্ধার হয়। হাসপাতালের মধ্যেই তাঁকে ধর্ষণ করে খুন করা হয়েছে বলে অভিযোগ। সেই ঘটনাকে ‘একটি নির্দিষ্ট ঘটনা’ বলে উল্লেখ করে বিতর্কে জড়িয়েছিলেন সৌরভ। প্রথম প্রতিক্রিয়ায় তিনি জানিয়েছিলেন, ভারতকে সাধারণত একটি নিরাপদ দেশ হিসাবেই গোটা বিশ্ব চেনে। বাংলাও নিরাপদ। সেখানে এ ধরনের ঘটনা হওয়া উচিত নয়। তাঁর মতে, কোনও একটি নির্দিষ্ট ঘটনা থেকে সামগ্রিক চিত্র বিচার করা উচিত নয়।

গত শনিবার যদিও সৌরভ বলেছিলেন, “এই ঘটনা ভয়ঙ্কর। দোষীদের এমন শাস্তি হোক, যাতে ভবিষ্যতে এ রকম ঘটনা কেউ ঘটাতে না পারে। সিবিআই তদন্ত করছে। আশা করব দোষী চিহ্নিত হবে।”

ডোনার নাচের স্কুলের পক্ষ থেকে বুধবার মিছিলের আয়োজন করা হয়েছে। সে দিন সন্ধে সাড়ে ৭টা থেকে মিছিল শুরু। তাঁর নাচের স্কুলের সামনে থেকে বড়িশা প্লেয়ার্স কর্নার পর্যন্ত মিছিল হওয়ার কথা। যদিও সেই মিছিলে সৌরভ থাকবেন কি না, তা জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement