Border Gavaskar Trophy

অস্ট্রেলিয়া সফরে কারা পূরণ করতে পারেন পুজারা, রাহানের শূন্যস্থান? দু’জনকে বেছে নিলেন কার্তিক

আগামী নভেম্বরে অস্ট্রেলিয়া সফরে যাবে ভারতীয় ক্রিকেট দল। বর্ডার-গাওস্কর ট্রফিতে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ়ে মুখোমুখি হবে দু’দল। এই সিরিজ় অত্যন্ত গুরুত্বপূর্ণ রোহিত শর্মাদের জন্য।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৫
Share:

দীনেশ কার্তিক। —ফাইল চিত্র।

শেষ বার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ়ে ভারতের সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন চেতেশ্বর পুজারা এবং অজিঙ্ক রাহানে। এক সময় দু’জনেই ছিলেন ভারতের মিডল অর্ডারের ভরসা। কিন্তু এখন তাঁরা ভারতীয় দলের বাইরে। অস্ট্রেলিয়ার মাটিতে আগামী বর্ডার-গাওস্কর ট্রফিতে কারা তাঁদের বিকল্প হতে পারেন, তা নিয়ে আলোচনা শুরু হয়েছে ক্রিকেট মহলে। ভারতীয় দলের প্রাক্তন উইকেটরক্ষক-ব্যাটার দীনেশ কার্তিক দু’জনকে বেছে নিয়েছেন।

Advertisement

আগামী ২২ নভেম্বর থেকে শুরু হবে পাঁচ টেস্টের বর্ডার-গাওস্কর ট্রফি। ২০২৩-২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের এই সিরিজ় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভারতীয় দলের জন্য। ভারতের কাছে টানা চারটি টেস্ট সিরিজ় হারা অস্ট্রেলিয়া এ বার ফলাফল বদলাতে মরিয়া। স্বভাবতই হাড্ডাহাড্ডি লড়াইয়ের আশায় ক্রিকেটপ্রেমীরা।

একটি সাক্ষাৎকারে কার্তিক বলেছেন, ‘‘শুভমন গিল এবং সরফরাজ খান ইংল্যান্ডের বিরুদ্ধে খুব ভাল খেলেছিল গত মরসুমে। নতুন মরসুম শুরু হতে চলেছে। আমার মনে হয় ওরা দু’জনেই অস্ট্রেলিয়া সফরের দলে থাকবে। অস্ট্রেলিয়ার মাটিতেও ওরা নিজেদের সেরাটা দেওয়ার ১০০ শতাংশ চেষ্টা করবে। পুজারা এবং রাহানের শূন্যস্থান পূরণ করার সুযোগ রয়েছে ওদের সামনে। দু’জনেরই সেই দক্ষতা এবং ক্ষমতা রয়েছে।’’

Advertisement

উল্লেখ্য, ২০১৮-১৯ সিরিজ়ে পুজারা ৫২১ রান করেছিলেন। তিনিই ছিলেন সর্বোচ্চ রান সংগ্রাহক। অন্য দিকে, ২০২০-২১ সফরে মেলবোর্ন টেস্টে ম্যাচ জেতানো শতরান করেছিলেন রাহানে। ব্যক্তিগত কারণে বিরাট কোহলি দেশে ফিরে আসার পর রাহানের নেতৃত্বেই সিরিজ় জিতেছিল পিছিয়ে থাকা ভারতীয় দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement