Paralympics 2024

প্যারিস প্যারালিম্পিক্সে অষ্টম পদক ভারতের, টানা দুই গেমসে ডিসকাস থ্রোয়ে রুপো যোগেশ কাঠুনিয়ার

পর পর দুই প্যারালিম্পিক্সে পদক জয়ের নজির গড়লেন ভারতের আর এক প্যারা অ্যাথলিট। সোমবার ডিসকাস থ্রোয়ের এফ ৫৬ বিভাগে রুপো পেলেন কাঠুনিয়া। টোকিয়োতেও রুপো পেয়েছিলেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১১
Share:

যোগেশ কাঠুনিয়া। ছবি: এক্স (টুইটার)।

প্যারিস প্যারালিম্পিক্সে অষ্টম পদক ভারতের। পুরুষদের ডিসকাস থ্রোয়ের এফ ৫৬ বিভাগে রুপো জিতলেন যোগেশ কাঠুনিয়া। টোকিয়ো প্যারালিম্পিক্সের পর প্যারিসেও পদক জয়ের নজির গড়লেন তিনি।

Advertisement

প্যারালিম্পিক্স অ্যাথলেটিক্স থেকে চতুর্থ পদক এল ভারতের ঝুলিতে। সোমবার ডিসকাস থ্রোয়ে রুপো পেলেন কাঠুনিয়া। ফাইনালে প্রত্যাশা মতো পারফর্ম করতে পারলেন না ভারতীয় অ্যাথলিট। তবু প্রথম প্রচেষ্টাতেই ৪২.২২ মিটার দূরত্বে ডিসকাস ছুড়ে রুপো পেলেন তিনি।

এই ইভেন্টে সোনা ব্রাজিলের ক্লাউডিনি বাতিস্তার। তিনি ৪৬.৮৬ মিটার দূরত্বে ডিসকাস ছুড়ে সোনা জিতেছেন। এই নিয়ে টানা তিনটি প্যারলিম্পিক্সে সোনা জিতলেন বাতিস্তা। ব্রোঞ্জ পেয়েছেন গ্রিসের কনস্টান্টিনোস জুনিস। তিনি ৪১.৩২ মিটার দূরত্বে ডিসকাস ছুড়েছেন।

Advertisement

টোকিয়োর পর প্যারিস প্যারালিম্পিক্সেও দেশকে গর্বিত করলেন ২৭ বছরের ক্রীড়াবিদ। এ বছর কোবে এবং ২০২৩ সালে প্যারিসে আয়োজিত প্যারা বিশ্বচ্যাম্পিয়নশিপেও এই ইভেন্টে রুপো জিতেছিলেন কাঠুনিয়া।

এখনও পর্যন্ত কাঠুনিয়ার সেরা থ্রো ৪৫.১৮ মিটার। সেই নিরিখে প্যারিসে ভাল পারফর্ম করতে পারলেন না। তাতে অবশ্য তাঁর পদক জয় আটকায়নি। এখনও পর্যন্ত প্যারিস প্যারালিম্পিক্সে ১টি সোনা, ৩টি রুপো এবং ৪টি ব্রোঞ্জ পেল ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement