Gautam Gambhir

গম্ভীর কেন মাঠে বার বার মেজাজ হারান? কারণ খুঁজে পেয়েছেন কার্তিক

মাঠে বার বার মেজাজ হারাতে দেখা যায় গৌতম গম্ভীরকে। কেন বার বার বিবাদে জড়ান তিনি? কারণ খুঁজে পেয়েছেন দীনেশ কার্তিক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:০২
Share:

গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

খেলোয়াড় জীবনে কম ঝামেলায় জড়াননি গৌতম গম্ভীর। খেলা ছেড়ে দেওয়ার পরে মেন্টরের ভূমিকাতেও সেই দৃশ্য দেখা গিয়েছে। কেন বার বার বিবাদে জড়ান তিনি? কারণ খুঁজে পেয়েছেন দীনেশ কার্তিক। তাঁর মতে, দলের জন্যই এই কাজ করেন গম্ভীর।

Advertisement

কার্তিক জানিয়েছেন, নিজের দলের ক্রিকেটারদের রক্ষা করার জন্য আগ্রাসী ভূমিকায় দেখা যায় গম্ভীরকে। তিনি বলেন, “দলের ক্রিকেটারদের রক্ষা করার জন্যই আগ্রাসী দেখায় গম্ভীরকে। সেই কারণেও ওকে মেজাজ হারাতে দেখা যায়। আমার মনে হয়, ওর দলের ক্রিকেটারেরাও সেটা ভালবাসে। আমি ওকে চিনি। কোনও কারণ ছাড়া মেজাজ হারানোর মতো মানুষ গম্ভীর নয়।”

শুধু প্রতিপক্ষ নয়, প্রয়োজনে নিজের দলের ক্রিকেটারদেরও কড়া কথা শোনান গম্ভীর, এমনটাই জানিয়েছেন কার্তিক। তারও একটা কারণ রয়েছে। কার্তিক বলেন, “আমি নিশ্চিত দলের ক্রিকেটারদের সেরাটা বার করে আনার জন্য গম্ভীর প্রয়োজনে কড়া কথা শোনায়। সবটাই একটা নির্দিষ্ট লক্ষ্যে।”

Advertisement

গম্ভীরের কোচিংয়ে প্রথম বার টেস্ট খেলতে নামবে ভারত। বৃহস্পতিবার থেকে বাংলাদেশের বিরুদ্ধে শুরু সিরিজ়। ছোট ফরম্যাটে সফল হলেও বড় ফরম্যাটে গম্ভীর কতটা সফল হবেন তা নিয়ে সংশয়ে রয়েছেন কার্তিক। তিনি বলেন, “ও প্রচুর টি-টোয়েন্টি প্রতিযোগিতা খেলেছে। তাই টি-টোয়েন্টিতে ওর অভিজ্ঞতা প্রচুর। কোচ হিসাবেও সফল হয়েছে। কিন্তু লাল বলের ক্রিকেটে কোচিং করানোর অভিজ্ঞতা গম্ভীরের নেই। আমি নিশ্চিত, এটা ওর মাথায় আছে। তবে ও ক্রিকেট ভাল বোঝে। সেটা ওকে সাহায্য করবে।”

সদ্য পাকিস্তানকে তাদের ঘরের মাঠে হারিয়ে ভারতে খেলতে এসেছে বাংলাদেশ। তাদের আত্মবিশ্বাস বেশি থাকলেও ভারতের বিরুদ্ধে বাংলাদেশের জেতার সম্ভাবনা নেই বলেই জানিয়েছেন কার্তিক। ভারতের প্রাক্তন ক্রিকেটার বলেন, “বাংলাদেশ অনেক আত্মবিশ্বাসী হয়ে নামবে। এই দল আগের দলের থেকে আলাদা। কিন্তু ভারতের বিরুদ্ধে তাদের ঘরের মাঠে খেলা অন্য বিষয়। এর আগেও ভারতে এসে অনেক বড় বড় দল হেরেছে। তাই বাংলাদেশেরও জেতা অসম্ভব।”

কার্তিকের মতে, ভারতীয় ক্রিকেটারদের আসল পরীক্ষা হবে অস্ট্রেলিয়াতে। এ বার বর্ডার-গাওস্কর ট্রফি জেতা সহজ হবে না বলে মনে করেন তিনি। কার্তিক বলেন, “বর্ডার-গাওস্কর ট্রফি ভারতের কাছে বড় চ্যালেঞ্জ। এখনকার অস্ট্রেলিয়ার দল বেশ শক্তিশালী। ওরা তো আর এমনি এমনি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জেতেনি। ওদের হারানো সহজ হবে না। দু’দলই শক্তিশালী। আশা করছি ভাল সিরিজ় দেখব।”

বাংলাদেশের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ়ের পরে ঘরের মাঠে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে তিন টেস্টের সিরিজ় খেলবেন রোহিত শর্মারা। এখন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছে ভারত। দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া। ২২ নভেম্বর থেকে অস্ট্রেলিয়ার মাঠে তাদের বিরুদ্ধে নামবে ভারত। পাঁচ টেস্টের সেই সিরিজ়ের উপরেই নির্ভর করবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এই দুই দল খেলবে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement