Dinesh karthik

ধোনিকে না রাখা ভুল হয়েছিল! জাডেজাকে ছেঁটে মাহিকে নিলেন সেরা একাদশ বাছা কার্তিক

কার্তিকের বেছে নেওয়া সেরা একাদশ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল। তাই তিনি নিজে ভুল স্বীকার করে নিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ২১:১৪
Share:

দীনেশ কার্তিক। —ফাইল চিত্র।

কিছু দিন আগে ভারতের সর্বকালের সেরা একাদশ বেছে নিয়েছিলেন দীনেশ কার্তিক। তাঁর বেছে নেওয়া সেই দলে ছিলেন না মহেন্দ্র সিংহ ধোনি। দলে কোনও উইকেটরক্ষকই ছিল না। ভুল স্বীকার করে নিলেন কার্তিক। তাঁর মতে ধোনিকে রাখা উচিত ছিল।

Advertisement

কার্তিকের বেছে নেওয়া সেরা একাদশ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল। তাই তিনি নিজে ভুল স্বীকার করে নিয়ে বলেন, “খুব বড় ভুল হয়ে গিয়েছিল। আমার সত্যিই ভুল হয়েছে। আমার বক্তব্য প্রকাশিত হওয়ার পর বুঝতে পারি ভুলটা। আমি যে একাদশ বেছে নিয়েছিলাম তাতে কোনও উইকেটরক্ষকই রাখিনি। ভুলেই গিয়েছিলাম উইকেটরক্ষকের কথা। ভাগ্যিস দলে রাহুল দ্রাবিড় ছিল, তাই সকলে ভেবেছিলেন আমি ওকে উইকেটরক্ষক হিসাবে দলে নিয়েছি। আমি দ্রাবিড়কে উইকেটরক্ষক হিসাবে দলে ভাবিনি। আমি দলে উইকেটরক্ষক নিতেই ভুলে গিয়েছিলাম। ভাবা যায়! নিজে এক জন উইকেটরক্ষক হয়ে আমি উইকেটরক্ষক রাখিনি দলে।”

তা হলে কার্তিকের দলে উইকেটরক্ষক কে হবেন? তিনি বলেন, “আমার দলের উইকেটরক্ষক ধোনি। যে কোনও ফরম্যাটের খেলা হোক, ধোনিই থাকবে। আমার মতে ও পৃথিবীর অন্যতম সেরা ক্রিকেটার। আমি ধোনিকে আমার দলে সাত নম্বরে রাখব। দলের অধিনায়কও ধোনি।”

Advertisement

কিছু দিন আগে কার্তিক যে দল বেছে নিয়েছিলেন তাতে ছিলেন পাঁচ জন ব্যাটার, দু’জন অলরাউন্ডার, দু’জন স্পিনার এবং দু’জন পেসার। ওপেনার হিসাবে কার্তিক দলে রেখেছিলেন বীরেন্দ্র সহবাগ এবং রোহিত শর্মাকে। দু’জনেই আগ্রাসী ব্যাটার। টেস্ট এবং সাদা বলের ক্রিকেটে সাফল্য পেয়েছেন তাঁরা। তিন নম্বরে ছিলেন রাহুল দ্রাবিড়। ছিলেন সচিন তেন্ডুলকর এবং বিরাট কোহলি।

অলরাউন্ডার হিসাবে দলে ছিলেন যুবরাজ সিংহ এবং রবীন্দ্র জাডেজা। ব্যাটে, বলে এবং ফিল্ডিংয়ে তাঁরা দু’জনেই খুবই পারদর্শী। ২০০৭ এবং ২০১১ সালে বিশ্বকাপ জয়ের নেপথ্যে বড় ভূমিকা নিয়েছিলেন যুবরাজ। দলের দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন এবং অনিল কুম্বলে। তাঁরা টেস্ট ক্রিকেটে ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন। পেস বোলিং সামলাবেন যশপ্রীত বুমরা এবং জাহির খান। দলে দ্বাদশ ব্যক্তি হিসাবে ছিলেন হরভজন সিংহ। কার্তিকের দলে সাত নম্বরে ছিলেন জাডেজা। তাঁর জায়গায় ধোনিকে নিলেন তিনি।

কার্তিকের নতুন একাদশ: বীরেন্দ্র সহবাগ, রোহিত শর্মা, রাহুল দ্রাবিড়, সচিন তেন্ডুলকর, বিরাট কোহলি, যুবরাজ সিংহ, মহেন্দ্র সিংহ ধোনি (অধিনায়ক এবং উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, অনিল কুম্বলে, যশপ্রীত বুমরা এবং জাহির খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement