IPL 2025 Auction

আইপিএলে ক্রিকেটারদের ধরে রাখার তালিকা কত দিনের মধ্যে জানাতে হবে? ঘোষণা ভারতীয় বোর্ডের

আইপিএলের নিলামের আগে ক্রিকেটারদের ধরে রাখার নিয়ম শনিবার রাতেই জানিয়ে দিয়েছে ভারতীয় বোর্ড। ক্রিকেটার ধরে রাখার তালিকা জমা দেওয়ার শেষ দিন রবিবার ঘোষণা করে দিল তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৪১
Share:

আইপিএলের ট্রফি। — ফাইল চিত্র।

আইপিএলের নিলামের আগে ক্রিকেটারদের ধরে রাখার নিয়ম শনিবার রাতেই জানিয়ে দিয়েছে ভারতীয় বোর্ড। ক্রিকেটার ধরে রাখার তালিকা জমা দেওয়ার শেষ দিন রবিবার ঘোষণা করে দিল তারা। আগামী ৩১ অক্টোবরের মধ্যে আইপিএলের দলগুলিকে জানাতে হবে যে তারা কত জন ক্রিকেটার ধরে রাখছে।

Advertisement

নিয়ম অনুযায়ী ‘রিটেনশন’ এবং ‘রাইট-টু-ম্যাচ’ নিয়ম কাজে লাগিয়ে প্রতিটি দল ছ’জন ক্রিকেটার ধরে রাখতে পারে। তার মধ্যে ভারতীয় ও বিদেশি মিলিয়ে জাতীয় হয়ে খেলা সর্বোচ্চ পাঁচ জন ক্রিকেটার এবং সর্বোচ্চ দু’জন ভারতীয় ক্রিকেটার ধরে রাখা যাবে।

যদি কোনও ক্রিকেটার ৩১ অক্টোবরের আগে জাতীয় দলের হয়ে খেলে ফেলেন তা হলে তিনি আর ঘরোয়া বা ‘আনক্যাপড’ ক্রিকেটার হিসাবে বিবেচিত হবেন না। তবে কোনও দল যদি ‘আনক্যাপড’ ক্রিকেটার হিসাবে কাউকে ধরে রাখে এবং নিলামের আগে যদি তাঁর অভিষেক হয় তা হলেও তিনি ‘আনক্যাপড’ হিসাবেই থেকে যাবেন। সে ক্ষেত্রে সংশ্লিষ্ট দলের নিলাম তহবিল থেকে চার কোটি টাকা কাটা যাবে।

Advertisement

ক্রিকেটার ধরে রাখার নিয়মের সাত নম্বরে বলা হয়েছে, এক জন আন্তর্জাতিক ক্রিকেটারকে পুনরায় ঘরোয়া ক্রিকেটার হিসাবে বিবেচনা করা হবে যদি সেই ক্রিকেটার সংশ্লিষ্ট মরসুমের আগের পাঁচ বছর কোনও আন্তর্জাতিক ম্যাচ না খেলে থাকেন বা জাতীয় দলের অংশ না হন এবং ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কেন্দ্রীয় চুক্তিতে না থাকেন। এই নিয়ম শুধু ভারতীয় খেলোয়াড়দের জন্যই প্রযোজ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement