Sri Lanka vs New Zealand

নিশানের ঘূর্ণিতে ধরাশায়ী নিউ জ়িল্যান্ড, ১৫ বছর পর কিউয়িদের বিরুদ্ধে সিরিজ় জয় শ্রীলঙ্কার

প্রথম ইনিংসে ধস নামিয়েছিলেন প্রভাত জয়সূর্য। দ্বিতীয় ইনিংসে ধস নামালেন নিশান পেরিস। শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে এক ইনিংস এবং ১৫৪ রানে হারল নিউ জ়িল্যান্ড।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৩
Share:

সতীর্থদের সঙ্গে উল্লাস নিশানের (বাঁ দিকে)। ছবি: পিটিআই।

প্রথম ইনিংসে ধস নামিয়েছিলেন প্রভাত জয়সূর্য। দ্বিতীয় ইনিংসে ধস নামালেন নিশান পেরিস। শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে এক ইনিংস এবং ১৫৪ রানে হারল নিউ জ়িল্যান্ড। দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে তারা শেষ হয়ে গেল ৩৬০ রানে। ১৫ বছর পর নিউ জ়িল্যান্ডকে টেস্ট সিরিজ়‌ে হারাল শ্রীলঙ্কা।

Advertisement

চতুর্থ দিনে ১৯৯/৫ স্কোর নিয়ে খেলা শুরু করেছিল নিউ জ়িল্যান্ড। শেষের দিকের ব্যাটারেরা আপ্রাণ লড়াই করেন। কিন্তু নিশানের ঘূর্ণি সামলাতে পারেননি তারা। পরের দিকে নেমে টম ব্লান্ডেল, গ্লেন ফিলিপ্‌স এবং মিচেল স্যান্টনার অর্ধশতরান করলেও দলকে বিপদসীমা পার করাতে পারেননি।

প্রথম সেশনে ধাক্কা দেন নিশানই। ব্লান্ডেলকে ৬০ রানে এলবিডব্লিউ করেন। ভাঙে ফিলিপ্‌সের সঙ্গে ৯৫ রানের জুটি। এর পর ফিলিপ্‌সের সঙ্গে ৬৪ রানের জুটি গড়েন স্যান্টনার। ৭৮ রানের মাথায় নিশানের বলে ফিলিপ্‌স লং অনে ক্যাচ তোলেন। এর পর স্যান্টনার ৫৩ রানের জুটি গড়েন অজাজ পটেলের সঙ্গে। অজাজকে ফিরিয়ে শ্রীলঙ্কাকে জয়ের কাছাকাছি এনে দেন প্রভাত। স্যান্টনারের প্রতিরোধ ভাঙে ৬৭ রানের মাথায়। নিশানের বলে তিনি স্টাম্পড হন। সকালে গোটা দুয়েক ক্যাচ না ফেললে আরও আগেই জেতে শ্রীলঙ্কা।

Advertisement

দুই টেস্ট মিলিয়ে ১৮টি উইকেট নিয়ে সিরিজ় সেরা হয়েছেন প্রভাত। অন্য দিকে, এই টেস্টে ১৮২ রান করার সুবাদে ম্যাচের সেরা কামিন্দু মেন্ডিস। শেষ বার ২০০৯ সালে নিউ জ়িল্যান্ডকে ২-০ হারিয়েছিল শ্রীলঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement