Pakistan Cricket

পাকিস্তানের ছোটদের দলে ‘ফতোয়া’! কথা বলা যাবে না ভারত নিয়ে, ফাঁস করলেন অধিনায়ক মহম্মদ হ্যারিস

ছোটদের এশিয়া কাপে আগামী শনিবার মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। এই ম্যাচের আগে এক রকম ‘ফতোয়া’ জারি করা হয়েছে মহম্মদ হ্যারিসের দলে। বলা যাবে না ভারত সম্পর্কে কোনও কথা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ১৭:৩২
Share:

মহম্মদ হ্যারিস। ছবি: এক্স (টুইটার)।

আগামী ১৯ অক্টোবর থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি এমার্জিং এশিয়া কাপ। প্রথম দিনই মুখোমুখি হবে ভারত ‘এ’ এবং পাকিস্তান ‘এ’ দল। ছোটদের এই প্রতিযোগিতা জেতার দাবিদার দু’দলই। তবে পাকিস্তানের ক্রিকেটারদের জন্য রয়েছে একটি ‘ফতোয়া’। সাজঘরেও ভারত নিয়ে কোনও কথা বলতে পারবেন না তাঁরা।

Advertisement

‘ফতোয়া’র কথা জানিয়েছেন পাকিস্তানের ছোটদের দলের অধিনায়ক মহম্মদ হ্যারিস। ভারতের বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলতে হবে পাকিস্তানকে। তা নিয়ে প্রশ্ন করলে হ্যারিস বলেছেন, ‘‘একটা কথাই শুধু বলতে পারি। এই প্রথম ভারত নিয়ে কথা বলার অনুমতি নেই আমাদের। সাজঘরেও ভারত সম্পর্কে কথা বলায় নিষেধাজ্ঞা রয়েছে।’’ ভারত নিয়ে কথা না বলার নিষেধাজ্ঞা কে দিয়েছেন, তা অবশ্য জানাননি হ্যারিস। একটি ভিডিয়োয় হ্যারিসের মুখে এই কথা শোনা গিয়েছে। যা ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে।

পাকিস্তানের ছোটদের দলের অধিনায়ক আরও বলেছেন, ‘‘আমরা আসলে ভারতকে নিয়ে ভাবছিই না। বরং অন্য দলগুলিকে নিয়ে ভাবছি। আমি পাকিস্তানের সিনিয়র দলের হয়েও খেলেছি। শেষ বিশ্বকাপের দলেও ছিলাম। ভারতকে নিয়ে ভাবলে প্রচণ্ড মানসিক চাপ তৈরি হয়। এই ম্যাচটাকে আমরা আর পাঁচটা ম্যাচের মতো দেখার চেষ্টা করি। তাই ভারতকে নিয়ে কিছু ভাবি না। তাই আমাদের সাজঘরেও ভারতকে নিয়ে কথা বলা নিষেধ। এখনও পর্যন্ত আমাদের সাজঘরে ভারত সংক্রান্ত কোনও কথা হয়নি। শুধু ভারত নয়। আমরা সব দলকেই গুরুত্ব দিচ্ছি।’’ উল্লেখ্য, ভারত-পাকিস্তান ছাড়াও গ্রুপে রয়েছে সংযুক্ত আরব আমিরশাহি এবং ওমান।

Advertisement

হ্যারিস পাকিস্তানের হয়ে ৬টি এক দিনের আন্তর্জাতিক এবং ৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। এই প্রতিযোগিতায় ভারতের ছোটদের দলকে নেতৃত্ব দেবেন তিলক বর্মা।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement