Bangladesh Cricket

বিশ্বকাপে দলের ক্রিকেটারকে চড়! জানা গেল বাংলাদেশের কোচ হাথুরুসিংহের ছাঁটাইয়ের কারণ

এক দিনের বিশ্বকাপের সময় বাংলাদেশ শিবিরে ঠিক কী সমস্যা হয়েছিল তা গোপন রাখা হয়েছে। হাথুরুসিংহে কোন ক্রিকেটারকে কেন চড় মেরেছিলেন, তা-ও প্রকাশ করা হয়নি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৯:১৭
Share:

চন্ডিকা হাথুরুসিংহে। ছবি: এক্স (টুইটার)।

এক ক্রিকেটারের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) রোষের মুখে চন্ডিকা হাথুরুসিংহে। তাঁর ছাঁটাই হওয়া সময়ের অপেক্ষা। তবে ঘটনাটি সাম্প্রতিক ভারত সফরের নয়। অভিযোগ, গত বছর এক দিনের বিশ্বকাপের সময় এক ক্রিকেটারকে চড় মেরেছিলেন হাথুরুসিংহে।

Advertisement

২০২৩ সালের ফেব্রুয়ারিতে দ্বিতীয় দফায় বাংলাদেশের কোচ হিসাবে নিযুক্ত হয়েছিলেন হাথুরুসিংহে। আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত তাঁর সঙ্গে চুক্তি রয়েছে বিসিবির। তবে চড় মারার ঘটনা জানাজানি হওয়ার পর শ্রীলঙ্কার কোচের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের ক্রিকেট কর্তারা। অভিযোগের ভিত্তিতে হাথুরুসিংহের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। আপাতত তাঁকে ৪৮ ঘণ্টার জন্য নিলম্বিত (সাসপেন্ড) করা হয়েছে। তার পর তাঁকে ছাঁটাই করার সিদ্ধান্তও চূড়ান্ত।

এক দিনের বিশ্বকাপের সময় বাংলাদেশ শিবিরে ঠিক কী সমস্যা হয়েছিল তা গোপন রাখা হয়েছে। হাথুরুসিংহে কোন ক্রিকেটারকে কেন চড় মেরেছিলেন, তা-ও প্রকাশ করা হয়নি। বিসিবি সভাপতি ফারুক আহমেদ বলেন, “হাথুরুসিংহের বিরুদ্ধে দু’টি অভিযোগ রয়েছে। এক ক্রিকেটারের সঙ্গে দুর্ব্যবহার করেন। তা ছাড়া প্রাপ্যের থেকে বেশি দিন ছুটি নিয়েছেন। তাই হাথুরুসিংহকে নিলম্বিত করা হল।”

Advertisement

বিসিবির এক কর্তা জানিয়েছেন, ক্রিকেটারদের সঙ্গে হাথুরুসিংহের দুর্ব্যবহারের অভিযোগ নতুন নয়। একাধিক ক্রিকেটার ক্ষুব্ধ তাঁকে নিয়ে। সাজঘরের অসন্তোষের প্রভাব পড়ছে মাঠের পারফরম্যান্সেও। চড় মারার ঘটনায় অত্যন্ত ক্ষুব্ধ কর্তারাও। চুক্তি বাতিল করে হাথুরুসিংহেকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিসিবি সূত্রে খবর, বাংলাদেশের নতুন কোচ হতে চলেছেন ওয়েস্ট ইন্ডিজ়ের প্রাক্তন অলরাউন্ডার ফিল সিমন্স। আগামী বছরের চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত তাঁকে দায়িত্ব দেওয়ার কথা ভাবা হয়েছে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement