ICC Ranking

সিংহাসনচ্যুত ভারত! টেস্টে এখন আর এক নম্বর নন রোহিতেরা, শীর্ষস্থান দখল করল কোন দেশ?

২০২১ সালের মে মাস থেকে হওয়া সিরিজ়গুলির ফলাফলের ভিত্তিতে নতুন ক্রমতালিকা তৈরি হয়েছে। ফলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০২১ সালের জানুয়ারি মাসে ভারতের ২-১ ব্যবধানে জয়ের প্রভাব এই ক্রমতালিকায় পড়েনি। তাতেই ভারতকে সরিয়ে অস্ট্রেলিয়া এক নম্বর দল হয়ে গিয়েছে টেস্টে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ১৫:০৯
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আইসিসি-র ক্রমতালিকায় টেস্টে এক নম্বর দল এখন অস্ট্রেলিয়া। এত দিন শীর্ষে ছিল ভারত। সেই স্থান দখল করল অস্ট্রেলিয়া। ২০২১ সালের মে মাস থেকে হওয়া সিরিজ়গুলির ফলাফলের ভিত্তিতে এই ক্রমতালিকা তৈরি হয়েছে। ফলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০২১ সালের জানুয়ারি মাসে ভারতের ২-১ ব্যবধানে জয়ের প্রভাব এই ক্রমতালিকায় পড়েনি। তাতেই ভারতকে সরিয়ে অস্ট্রেলিয়া এক নম্বর দল হয়ে গিয়েছে টেস্টে।

Advertisement

অস্ট্রেলিয়া ১২৪ রেটিং পয়েন্ট পেয়ে এক নম্বরে রয়েছে। ভারত রয়েছে দ্বিতীয় স্থানে। ১২০ রেটিং পয়েন্ট পেয়েছে তারা। প্রথম ১০টি দলের মধ্যে আর কোনও বদল হয়নি। তৃতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। ১০৫ রেটিং পয়েন্ট পেয়েছে তারা। চতুর্থ স্থানে দক্ষিণ আফ্রিকা। নিউ জ়িল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ়, বাংলাদেশ এবং জ়িম্বাবোয়ে প্রথম দশের মধ্যে রয়েছে। একাদশতম স্থানে আয়ারল্যান্ড। আফগানিস্তান রয়েছে সবার নীচে।

টেস্টে শীর্ষস্থান হারালেও এক দিনের ক্রিকেট এবং টি-টোয়েন্টিতে ভারত এক নম্বরে রয়েছে। সদ্যসমাপ্ত এক দিনের বিশ্বকাপের ফাইনালে ভারতকে হারিয়ে দেয় অস্ট্রেলিয়া। কিন্তু ক্রমতালিকায় শীর্ষে ভারতই। সেই তালিকায় দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া। দুই দলের মধ্যে তফাত ৬ রেটিং পয়েন্টের।

Advertisement

২ জুন থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে ক্রমতালিকায় এক নম্বর দল হিসাবে রয়েছে ভারত। সেখানেও দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া। এর আগে ইংল্যান্ড দ্বিতীয় স্থানে ছিল। তারা নেমে গিয়েছে তৃতীয় স্থানে। দু’ধাপ উঠে চতুর্থ স্থানে দক্ষিণ আফ্রিকা। এক ধাপ নেমে গিয়েছে নিউ জ়িল্যান্ড। তারা রয়েছে পঞ্চম স্থানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement