India vs Zimbabwe

ভারতীয় দলে তিন নতুন মুখ, বিশ্বকাপ জয়ের পরেই পরবর্তী প্রজন্ম তৈরির কাজ শুরু

গত শনিবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ভারত। এক সপ্তাহের মধ্যে সেই দল খেলতে নেমে পড়ল বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে না পারা জ়িম্বাবোয়ের বিরুদ্ধে। সেই দলে তিন নতুন মুখ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১৬:৩৮
Share:

শুভমন গিল। —ফাইল চিত্র।

গত শনিবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ভারত। এক সপ্তাহের মধ্যে সেই দল খেলতে নেমে পড়ল বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে না পারা জ়িম্বাবোয়ের বিরুদ্ধে। সেই দলে তিন নতুন মুখ। অভিষেক হল অভিষেক শর্মা, রিয়ান পরাগ এবং ধ্রুব জুরেলের।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে যাঁরা ছিলেন, তাঁদের কাউকেই এই ম্যাচে রাখা হয়নি। শুভমন গিলের নেতৃত্বে যে দল জ়িম্বাবোয়েতে খেলতে গিয়েছে, তাঁদের সকলেই তরুণ। দেশের জার্সিতে প্রথম বার খেলবেন অভিষেক এবং রিয়ান। ধ্রুব এর আগে টেস্ট ক্রিকেট খেললেও টি-টোয়েন্টিতে অভিষেক হল তাঁর।

এ বারের বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারেনি জ়িম্বাবোয়ে। সেই দলের বিরুদ্ধে তরুণদের পাঠিয়ে আগামী প্রজন্মকে দেখে নেওয়ার পরিকল্পনা বোর্ডের। রোহিত শর্মা টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। তাঁর জায়গায় নতুন অধিনায়ক প্রয়োজন। এই সফরে শুভমনকে সেই দায়িত্ব দেওয়া হয়েছে। বিশ্বকাপে সহ-অধিনায়ক ছিলেন হার্দিক পাণ্ড্য। আগামী দিনে তাঁকে টি-টোয়েন্টি অধিনায়ক করতে পারে দল। তবে শুভমনকেও যে তৈরি রাখা হবে, তা স্পষ্ট।

Advertisement

রোহিত ছাড়াও অবসর নিয়েছেন বিরাট কোহলি। ফলে টি-টোয়েন্টি ক্রিকেটে ওপেনার প্রয়োজন। সেই জায়গা নিতে পারেন শুভমন। লড়াইয়ে থাকবেন যশস্বী জয়সওয়ালও। সেই সঙ্গে শনিবার অভিষেক হওয়া অভিষেক শর্মাও।

আইপিএলে ভাল খেলে ভারতীয় দলের দরজা খুলেছেন অভিষেকেরা। কিন্তু ঘরের মাঠে টি-টোয়েন্টি খেলা আর আন্তর্জাতিক ক্রিকেট সম্পূর্ণ আলাদা। জ়িম্বাবোয়ে তেমন শক্তিশালী দল নয়, তবে দেশের হয়ে খেলার অভিজ্ঞতাটা হয়ে যাবে রিয়ানদের। আগামী দিনের জন্য সেটা গুরুত্বপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement