UEFA Euro 2024

ক্রুজ়-বিদ্ধ জার্মানি! স্পেনের কাছে হেরে ফুটবলকে বিদায় মিডফিল্ডারের

শুক্রবার স্পেনের বিরুদ্ধে হেরে ইউরো কাপ থেকে বিদায় নিল জার্মানি। সেই সঙ্গে শেষ ম্যাচ খেলে ফেললেন ক্রুজ়ও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১১:৫৪
Share:

ফুটবলকে বিদায় জানালেন টনি ক্রুজ়। ছবি: রয়টার্স।

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন টনি ক্রুজ়। জার্মানির এই ফুটবলার দেশের মাটিতেই অবসর নিলেন। শুক্রবার স্পেনের বিরুদ্ধে হেরে ইউরো কাপ থেকে বিদায় নিল জার্মানি। সেই সঙ্গে শেষ ম্যাচ খেলে ফেললেন ক্রুজ়ও।

Advertisement

ইউরো জয়ের স্বপ্ন নিয়ে অবসর ভেঙে জার্মানির জার্সি পরেছিলেন ক্রুজ়। দলের আক্রমণ এবং রক্ষণের মাঝে যোগসূত্র তিনি। স্পেনের বিরুদ্ধে হেরে ফুটবলকে বিদায় জানিয়ে ক্রুজ় বলেন, “জয়ের খুব কাছে ছিলাম আমরা। তাই হারের স্বাদটা বেশি তেতো লাগছে। আমাদের লক্ষ্য ছিল ইউরো জয়। সেটা শেষ হয়ে গেল। আমাদের কাছে প্রতিযোগিতাটাই শেষ হয়ে গেল। আমাদের স্বপ্ন ভেঙে গেল।”

নায়কের মতো বিদায় হল না ক্রুজ়ের। জার্মানির অন্যতম সেরা মিডফিল্ডারকে খেলা ছাড়তে হল একরাশ হতাশা নিয়ে। তবে তাঁর মতো ফুটবলারকে আর খেলতে দেখতে না পাওয়া সমর্থকদের জন্য কষ্টের। দেশের হয়ে ১১৪টি ম্যাচ খেলেছেন তিনি। ইউরোও খেলেছেন একাধিক বার। কিন্তু জেতা হল না। এই ট্রফি অধরাই থেকে গেল ক্রুজ়ের।

Advertisement

এ বারের ইউরো কাপে শুক্রবারের আগে পর্যন্ত অপরাজিত ছিল দু’টি দেশ। সেই দু’টি দেশই খেলতে নেমেছিল শুক্রবার। জার্মানি হেরে বিদায় নিল। স্পেন এখনও অপরাজিত। তবে হেরেও ইতিবাচক দিক খুঁজে নিলেন ক্রুজ়। সদ্য প্রাক্তন ফুটবলার বলেন, “আমরা নিজেদের সবটুকু দিয়ে খেলেছি। হারতে চাইনি আমরা। কিন্তু বিদায় নিতে হচ্ছে। আমাদের সব পরিশ্রম ব্যর্থ। তবে এই প্রতিযোগিতায় আমরা ভাল খেলেছি। আগের থেকে উন্নতি হয়েছে আমাদের। সেটা নিয়ে গর্বিত হওয়া উচিত। জার্মানির ফুটবলে অবদান রাখতে পেরে আমার ভাল লাগছে। আশা করি, ভবিষ্যতে দল আরও ভাল খেলবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement