UEFA Euro 2024

পেনাল্টি থেকে বঞ্চিত জার্মানি? ইউরো থেকে ছিটকে যাওয়ার পর কোচ বলছেন, ‘হারার অনেক কারণ আছে’

স্পেনের বিরুদ্ধে পেনাল্টি না দেওয়ার জন্য রেফারির উপর কোনও রাগ নেই জার্মানির কোচ হুলিয়ান নাগেলসমানের। হারের নেপথ্যে আরও অনেক কারণ আছে বলে মনে করছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১৩:২৭
Share:

ফুটবলার ফ্লোরিয়ান রিৎজ়কে সান্ত্বনা দিচ্ছেন জার্মানির কোচ হুলিয়ান নাগেলসমান। ছবি: রয়টার্স।

ইউরো কাপ থেকে বিদায় জার্মানির। স্পেনের বিরুদ্ধে হারলেও তাদের থেকে ভাল খেলেছে তাঁর দল। এমনটাই মনে করছেন জার্মানির কোচ হুলিয়ান নাগেলসমান। পেনাল্টি না দেওয়ার জন্য রেফারির উপর কোনও রাগ নেই তাঁর। হারের নেপথ্যে আরও অনেক কারণ আছে বলে মনে করছেন তিনি।

Advertisement

নির্ধারিত সময়ে ১-১ ছিল স্পেন বনাম জার্মান ম্যাচ। অতিরিক্ত সময়ের খেলায় ১১৯ মিনিটের মাথায় গোল করে দলকে জেতান স্পেনের মাইকেল মেরিনো। তাতেই ইউরো থেকে ছিটকে যায় জার্মানি। পেনাল্টি বক্সের মধ্যে স্পেনের মার্ক কুকুরেল্লার হাত বল লাগে। অনেকেরই দাবি, ওটা নিশ্চিত পেনাল্টি ছিল। কিন্তু রেফারি পেনাল্টি দেননি। এই নিয়ে নাগেলসমান বলেন, “আমি ওই বিষয়ে কথা বলতে চাই না। এখানে আমি ফুটবল নিয়ে কথা বলতে চাই। রেফারি একটা নিয়মের যুক্তি দিয়ে পেনাল্টি দেননি। তবে আমরা তো শুধু পেনাল্টি না পাওয়ার জন্য হারিনি।”

নাগেলসমানের মতে তাঁর দল ভাল খেলেছে, কিন্তু জিততে পারেনি। তিনি বলেন, “যে কেউ জিততে পারত। দ্বিতীয়ার্ধে আমরা যদিও অনেক ভাল খেলেছি। ৬০ মিনিটের পর থেকে আমাদের হাতেই ছিল ম্যাচের রাশ। প্রচুর সুযোগ তৈরি করেছি। আমরাই তো জেতার জন্য খেলছিলাম।”

Advertisement

দলের ফুটবলারদের নিয়েও খুশি নাগেলসমান। তিনি বলেন, “বলা হতো জার্মানি নাকি জিততে চায় না। জেতার জন্য কী প্রয়োজন সেটা জার্মানি বুঝতে পারে না। স্পেনের বিরুদ্ধে এক বারের জন্যেও সেটা মনে হয়নি। ফুটবলারেরা নিজেদের সবটুকু দিয়ে লড়াই করেছে। এই ইতিবাচক দিকটা নিয়েই ফেরা উচিত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement