Paris Olympics 2024

উদ্বোধনী অনুষ্ঠানের আগেই ডোপিং, ধরা পড়লেন ক্রীড়াবিদ, নির্বাসিত অলিম্পিক্স থেকে

উদ্বোধনী অনুষ্ঠানের আগেই আবার অলিম্পিক্সে বিতর্ক। ডোপ করে ধরা পড়লেন এক ক্রীড়াবিদ। তাঁর রক্তের নমুনায় নিষিদ্ধ পদার্থ পাওয়ার পরেই তাঁকে প্রতিযোগিতা থেকে নির্বাসিত করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ২২:০৭
Share:

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

উদ্বোধনী অনুষ্ঠানের আগেই আবার অলিম্পিক্সে বিতর্ক। ডোপ করে ধরা পড়লেন এক ক্রীড়াবিদ। তাঁর রক্তের নমুনায় নিষিদ্ধ পদার্থ পাওয়ার পরেই তাঁকে প্রতিযোগিতা থেকে নির্বাসিত করা হয়েছে। তিনি অলিম্পিক্সে অংশগ্রহণ তো দূর, অনুশীলন বা গেমস ভিলেজে থাকতেও পারবেন না।

Advertisement

ইরাকের পুরুষ জুডোকা সাজ্জাদ সেহেন ধরা পড়েছেন ডোপ করে। তাঁর নমুনায় মেটাডাইনোন এবং বোল্ডেনোন পাওয়া গিয়েছে। মঙ্গলবার তাঁর পরীক্ষা হয়। শুক্রবার ফলাফল প্রকাশ্যে এসেছে। আগামী মঙ্গলবার তাঁর অলিম্পিক্সে নামার কথা ছিল।

তাঁর বিরুদ্ধে শৃঙ্খলারক্ষা আইনে তদন্ত শুরু হয়েছে। আন্তর্জাতিক পরীক্ষা সংস্থা (আইটিএ) অলিম্পিক্সের ডোপিং-বিরোধী কার্যক্রম পরিচালনা করে থাকে। পরীক্ষাও নেয়।

Advertisement

সংস্থার তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, সাজ্জাদ অংশগ্রহণ, অনুশীলন, কোচিং বা অলিম্পিক্স চলাকালীন কোনও কিছুতে অংশ নিতে পারবেন না। পুরুষদের ৮১ কেজি বিভাগে মঙ্গলবার তাঁর লড়ার কথা ছিল উজবেকিস্তানের এক জুডোকার বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement