India vs Sri Lanka

‘ট্রেনটা একই আছে, শুধু ইঞ্জিনটা বদলেছে’, টি২০ অধিনায়কের দায়িত্ব পেয়ে বললেন সূর্যকুমার

টি-টোয়েন্টিতে অধিনায়ক করা হয়েছে সূর্যকুমার যাদবকে। গৌতম গম্ভীরের পছন্দের ক্রিকেটার তিনি। দায়িত্ব পেয়ে প্রথম বার মুখ খুলে সূর্য জানালেন, রোহিতের দলের মতোই আগ্রাসী ক্রিকেট খেলতে চান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ২১:৩৯
Share:

সূর্যকুমার যাদব। — ফাইল চিত্র।

টি-টোয়েন্টি থেকে রোহিত শর্মার অবসরের পর সবাইকে চমকে দিয়ে অধিনায়ক করা হয়েছে সূর্যকুমার যাদবকে। নতুন কোচ গৌতম গম্ভীরের পছন্দের ক্রিকেটার তিনি। দায়িত্ব পেয়ে প্রথম বার মুখ খুলে সূর্য জানালেন, রোহিতের দলের মতোই আগ্রাসী ক্রিকেট খেলতে চান তাঁরা।

Advertisement

রোহিতের অধীনে দল শুরু থেকেই আগ্রাসী ক্রিকেট খেলার মানসিকতা নিয়ে নামত। সেই প্রসঙ্গে মজা করে সূর্য বলেন, “একই ট্রেন সামনের দিকে এগিয়ে যাবে। শুধু ইঞ্জিনটা বদলে গিয়েছে। বগিগুলোও একই রয়েছে।” সূর্যের কথা শুনে হাসতে থাকেন সাংবাদিকেরা।

সূর্য একটু থেমে বলেন, “কিছুই বদলায় না। ক্রিকেট খেলার ধরনটা একই থাকে। অধিনায়কত্ব পেলেই সব কিছু বদলে যায় না। নেতৃত্ব আমার কাঁধে একটা বাড়তি দায়িত্ব ঠিকই। কিন্তু এখন যেটা বলি সেটাই করে দেখানোর সুযোগও রয়েছে আমার কাছে।”

Advertisement

অধিনায়ক থাকার সময় রোহিত যে ঘরানা তৈরি করে দিয়ে গিয়েছেন, সেটাই এগিয়ে নিয়ে যেতে চান সূর্য। বলেছেন, “রোহিত ভাই মাঠ এবং মাঠের বাইরে— দু’জায়গাতেই নেতৃত্ব দিত। ওর থেকে এটা শিখেছি। ও এক জন অধিনায়ক নয়, এক জন নেতা, যে সবার মাঝে দাঁড়িয়ে এগিয়ে যাওয়ার পথ বলে দেয়। কী ভাবে টি-টোয়েন্টি ক্রিকেট খেলব এবং কী ভাবে প্রতিযোগিতা জিতব, সেটা ওর থেকে শিখেছি।”

যাঁকে টপকে অধিনায়ক হয়েছেন, সেই হার্দিক পাণ্ড্যকে নিয়েও কথা বলেছেন সূর্য। তাঁর কথায়, “হার্দিকের ভূমিকা আগে যা ছিল সেটাই থাকবে। দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটার ও। যে ভাবে বিশ্বকাপে খেলেছে, আশা করি সে ভাবেই খেলবে।”

সূর্যের আশা, রিঙ্কু সিংহ এবং রিয়ান পরাগের মতো তরুণ ক্রিকেটারেরা শ্রীলঙ্কা সিরিজ়ে ভাল খেলবেন। সূর্য বলেছেন, “তিন জন অবসর নিয়েছে। ওদের জায়গা পূরণ করা কঠিন। তবে নতুনরাও অনেক অনুশীলন করেছে। আইপিএলে খেলার সময়ে ভালই খেলে। ভারতের হয়েও ভাল খেলেছে। আশা করি আগামী দিনেও ভাল খেলবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement