Gautam Gambhir

ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে যেতে গম্ভীরই সঠিক লোক, মত শাস্ত্রীর, বললেন সমস্যার কথাও

ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে যেতে গম্ভীরই সঠিক লোক, মত শাস্ত্রীর, কী কী সমস্যা হবে, বললেন তা-ও

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ২০:৪৫
Share:

গৌতম গম্ভীর। ছবি: পিটিআই।

ভারতীয় ক্রিকেটে শুরু হয়েছে গৌতম গম্ভীরের যুগ। শনিবারই গম্ভীরের প্রশিক্ষণে প্রথম ম্যাচ খেলতে নামছে ভারত। তার আগে প্রাক্তন কোচ রবি শাস্ত্রী জানালেন, ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য গম্ভীরই সঠিক লোক। পাশাপাশি, গম্ভীরকে কী কী সমস্যা সামলাতে হতে পারে, সেটাও বলে দিয়েছেন।

Advertisement

শাস্ত্রীর মতে, দলের বেশির ভাগ ক্রিকেটারের ঘনিষ্ঠ হওয়ার কারণে শুরুতেই প্রভাব ফেলতে পারেন গম্ভীর। বলেছেন, “গম্ভীর এই দলটার সমসাময়িক ক্রিকেটার। আইপিএলে দারুণ একটা মরসুম কাটিয়ে এসেছে। তরতাজা ভাবনাচিন্তা আনতে পারে দলে। বেশির ভাগ ক্রিকেটারকে চেনে। আইপিএলের অংশ হওয়ার সুবাদে সাদা বলের ক্রিকেটারদের জানে।”

শাস্ত্রীর সংযোজন, “আমরা জানি গৌতম কোনও কিছুর পরোয়া করে না। ওর নিজস্ব ভাবনা রয়েছে। পাশাপাশি পরিণত একটা দল রয়েছে ওর হাতে। আপনি নিজেকে পরিণত ভাবতেই পারেন। কিন্তু নতুন ভাবনা পেলে আপনার খেলা আরও বেশি খুলবে। ভারতীয় ক্রিকেটে উত্তেজক সময় দেখার অপেক্ষায় রয়েছি।”

Advertisement

তবে ক্রিকেটারদের ওয়ার্কলোড পরিচালনা, বিশেষত বোলারদের ঘুরিয়ে-ফিরিয়ে খেলানোর বিষয়টি নিয়ে গম্ভীর সমস্যায় পড়তে পারেন বলে মনে করেন শাস্ত্রী। বলেছেন, “খেলোয়াড়দের পরিচালন করা একজন কোচের প্রধান কাজ। এখন দেখার কী ভাবে ও বিষয়টা সামলায়। ওর হাতে সেই অস্ত্র রয়েছে। অভিজ্ঞতাও রয়েছে।”

বিরাট কোহলি, রোহিত শর্মা এবং রবীন্দ্র জাডেজার বিকল্পও গম্ভীরকে দ্রুত খুঁজতে হবে বলে মনে করেন শাস্ত্রী। বলেছেন, “এখনকার দলে অনেক ভাল ক্রিকেটার রয়েছে। তাই ভারসাম্য রেখে দল তৈরি করাই আসল কাজ। এ বারের বিশ্বকাপে যারা ছিল তাদের অনেকেই পরের বিশ্বকাপে খেলবে। এটা একটা সুবিধা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement