Cooking Hacks

খাবারে তেল বেশি প়ড়ে গেলেও দুর্ভাবনার প্রয়োজন নেই, ৩ উপকরণ শুষে নেবে ‘বিষ’

খাবার তো আর ফেলে দেওয়া যায় না। তার চেয়ে খাবার থেকে তেলের পরিমাণ কমানোর চেষ্টা করা যেতে পারে। কিছু উপায় রয়েছে। জেনে রাখলে সুবিধা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪০
Share:

খাবার থেকে বাড়তি তেল দূর করে দিন। ছবি: সংগৃহীত।

বাড়িতে গ্যাস-অম্বলের রোগী আছে। সেই সঙ্গে উচ্চ রক্তচাপ, কোলেস্টেরলের সমস্যাও রয়েছে। তাই মাপা তেলে রান্না করা ছাড়া উপায় নেই। তবু কোনও এক দিন মাংস রাঁধতে গিয়ে তেল বেশি পড়ে গিয়েছে। খাবার তো আর ফেলে দেওয়া যায় না। তার চেয়ে খাবার থেকে তেলের পরিমাণ কমানোর চেষ্টা করা যেতে পারে। কিছু উপায় রয়েছে। জেনে রাখলে সুবিধা হবে।

Advertisement

খাবার ফ্রিজে রাখুন

খাবার থেকে তেলের পরিমাণ কমাতে রান্নার পর খাবার ঠান্ডা করে নিন। তার পর ফ্রিজে ঢুকিয়ে রাখুন কিছু ক্ষণ। খাবার ঠান্ডায় জমে এলে উপর থেকে বা়ড়তি তেল ভেসে উঠবে। তখন চামচ দিয়ে তেলের অংশটুকু ফেলে দিলেই আর কোনও সমস্যা হবে না।

Advertisement

ময়দা

খাবার থেকে বা়ড়তি তেল শুষে নিতে পারে ময়দা। তেল বেশি পড়ে গেলে খানিকটা ময়দা মিশিয়ে দিন খাবারে। তা হলেও খানিকটা রক্ষা হবে। তবে ময়দাও শরীরের জন্য দারুণ উপকারী নয়। তাই ময়দা মেশালেও তার পরিমাণ যেন কম হয়। খুব বেশি হলে আবার স্বাদও নষ্ট হবে।

পাউরুটি

খাবার থেকে তেলের ভাগ কমাতে সাহায্য করতে পারে পাউরুটি। যদি দেখেন রান্নায় তেল ভাসছে পাউরুটির টুকরো দিয়ে দিন। পাউরুটি খাবারের তেল শুষে নেবে। ঝোল চুপচুপে পাউরুটিগুলি যদি আলাদা করা না-ও যায়, তাতেও সমস্যা নয়। খাবারের সঙ্গে মিশে গেলে স্বাদের বড়সড় কোনও বদল আসবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement