Veg Recipes

মাছ পছন্দ নয়? সয়াবিন দিয়েই বানিয়ে ফেলুন মুইঠ্যা, রইল প্রণালী

মাছের বদলে সয়াবিন দিয়েই বানিয়ে ফেলতে পারেন মুইঠ্যা। চিলি সয়াবিন, সয়াবিনের তরকারি খেতে মুখে অরুচি এলে বানিয়ে ফেলুন সয়া মুইঠ্যা, রইল রেসিপি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১৬:৫৪
Share:

সয়া মুইঠ্যা। ছবি: সংগৃহীত।

অনেকেই আছেন যাঁরা মাছ খেতে তেমন পছন্দ করেন না। তাই বলে কি তাঁরা মুইঠ্যা খেতে পারবেন না। আলবাত পারেন। মাছের বদলে সয়াবিন দিয়েই বানিয়ে ফেলতে পারেন মুইঠ্যা। চিলি সয়াবিন, সয়াবিনের তরকারি খেতে মুখে অরুচি এলে বানিয়ে ফেলুন সয়া মুইঠ্যা, রইল রেসিপি।

Advertisement

উপকরণ:

৩০০ গ্রাম সয়াবিন

Advertisement

২ টেবিল চামচ আদা বাটা

৩ টেবিল চামচ রসুন বাটা

২ টেবিল চামচ চিনেবাদাম বাটা

১ কাপ আলু সেদ্ধ

১ কাপ পেঁয়াজ কুচি

আধ কাপ টোম্যাটো কুচি

১ টেবিল চামচ লঙ্কা গুঁড়ো

১ টেবিল চামচ ধনে গুঁড়ো

আধ টেবিল চামচ জিরে গুঁড়ো

১ চা চামচ হলুদ গুঁড়ো

২-৩ টেবিল চামচ টক দই

স্বাদমতো নুন ও চিনি

আধ চা চামচ গরম মশলা গুঁড়ো

পরিমাণ মতো সর্ষের তেল

২টি তেজপাতা

১টি শুকনো লঙ্কা

আধ চা চামচ জিরে

আধ চা চামচ ঘি

প্রণালী:

১) কড়াইতে জল ও নুন দিয়ে সয়াবিনগুলি সেদ্ধ করে নিন। তার পর জল ভাল করে ঝরিয়ে নিয়ে মিক্সিতে বেটে রাখুন। এ বার সয়াবিন বাটার সঙ্গে নুন, হলুদ, আদা, রসুন, পেঁয়াজ, গরম মশলা, সেদ্ধ আলু মিশিয়ে ভাল করে মেখে নিন। যদি মণ্ড করতে অসুবিধা হয়, সে ক্ষেত্রে সামান্য একটু বেসন মিশিয়ে নেওয়া যেতে পারে। এ বার সেখান থেকে মুইঠ্যার আকারে গড়ে নিন। কড়াইতে তেল গরম হলে মুইঠ্যাগুলি বাদামি করে ভেজে তুলে নিন। আর একটি কড়াইতে একটু তেল গরম করে তার মধ্যে তেজপাতা, শুকনো লঙ্কা এবং জিরে ফোড়ন দিন। এ বার দিন পেঁয়াজ, রসুন এবং আদা বাটা আর টম্যাটো দিয়ে নাড়াচাড়া করুন। ভাজা হয়ে গেলে ধনে, জিরে এবং হলুদ গুঁড়ো দিয়ে কষাতে থাকুন। মশলা থেকে তেল ছেড়ে এলে বাদাম বাটা ও টক দইয়ের মিশ্রণ দিয়ে কষিয়ে নিন। তার পর সামান্য গরম জল দিয়ে ফুটিয়ে নিন। ঝোল ফুটে উঠলে ভেজে রাখা মুইঠ্যা দিয়ে দিন। গ্যাস বন্ধ করার উপর থেকে ঘি এবং গরম মশলা ছড়িয়ে দিন। ধনেপাতা থাকলে তা-ও দিতে পারেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement