Durga Puja Special Recipe

দোকানের মিষ্টি বাড়িতেই! রইল মুখে দিলেই মিলিয়ে যাবে, এমন সন্দেশ তৈরির সহজ প্রণালী

বাজার থেকে কিনে আনা মিষ্টি নয়, এ বার পুজোয় ঠাকুরের ভোগের থালায় নিজের হাতে তৈরি সন্দেশ পরিবেশন করুন। বাড়িতে অতিথি এলেও তাঁদের সামনে বাড়িতে তৈরি সন্দেশ পরিবেশন করে চমকে দিতে পারেন। দোকানের মতো সন্দেশ বাড়িতেই কী ভাবে বানাবেন, ভাবছেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৯:১৫
Share:

মুখে দিলেই মিলিয়ে যাবে, এমন সন্দেশের রেসিপি। ছবি: সংগৃহীত।

উৎসবের মরসুম মানেই দেদার খাওয়াদাওয়ার পর্ব শুরু। বিরিয়ানি, চাইনিজ, ভাজাভুজি, মিষ্টিমুখ। দুর্গাপুজোয় মিষ্টিমুখ না করলে কি আর পুজো পুজো ভাব আসে? অনেকেই পুজোর ক’দিন বাড়ির ঠাকুরকেও মিষ্টি ভোগ দেন। তবে বাজার থেকে কিনে আনা মিষ্টি নয়, এ বার পুজোয় ঠাকুরের ভোগের থালায় নিজের হাতে তৈরি সন্দেশ পরিবেশন করুন। বাড়িতে অতিথি এলেও তাঁদের সামনে বাড়িতে তৈরি সন্দেশ পরিবেশন করে চমকে দিতে পারেন। দোকানের মতো সন্দেশ বাড়িতেই কী ভাবে বানাবেন, ভাবছেন? রইল মুখে দিলেই মিলিয়ে যাবে, এমন সন্দেশ তৈরির প্রণালী।

Advertisement

উপকরণ:

দেড় লিটার দুধ

Advertisement

২ চামচ ভিনিগার আর আধ কাপ জলের মিশ্রণ

১ কাপ খোয়া ক্ষীর

৩/৪ কাপ চিনি

২-৩ টেবিল চামচ পেস্তা ও কাঠবাদাম কুচি

কেশর (সাজানোর জন্য)

প্রণালী:

প্রথমে দুধ ফুটতে দিন। দুধ ফুটে এলে আঁচ কমিয়ে ভিনিগার ও জলের মিশ্রণ দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। এতে দুধ কেটে ছানা হয়ে যাবে। পরিষ্কার ঠান্ডা জলে ছানা ধুয়ে একটি মসলিনের কাপড়ে তা বেঁধে ঝুলিয়ে রাখুন অথবা শিল চাপা দিন। ঘণ্টা দুয়েক এই ভাবে রেখে দিলে ছানা থেকে সমস্ত জল বেরিয়ে যাবে। খোয়া ক্ষীর হাত দিয়ে গুঁড়িয়ে রাখুন। এ বার একটি বড় পাত্রে ছানা ও চিনির মিশ্রণ নিয়ে ভাল করে মাখতে হবে। তার পর একটি তলা-ভারী পাত্রে সেই মিশ্রণ ভাল করে নাড়তে থাকুন। এ বার একে একে খোয়া ক্ষীর আর পেস্তা ও কাঠবাদাম কুচি দিয়ে নাড়াচাড়া করুন। বেশ কিছু ক্ষণ পরে ছানা একদম নরম হয়ে পাত্রের গা ছেড়ে এলে নামিয়ে নিন। এ বার ছাঁচে ফেলে অথবা হাতে গড়ে মনের মতো সন্দেশের আকার দিন। উপর থেকে কেশর দিয়ে সাজিয়ে পরিবেশন করুন সন্দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement