Milk Cake Recipe

বাসি রুটি দিয়ে মিল্ক কেক! সহজ রেসিপিটি বানিয়ে ফেলুন সামান্য কয়েকটি উপকরণ দিয়েই

বাসি রুটি দিয়ে সুস্বাদু মিষ্টির পদও বানানো যায়, সেই খবর রাখেন কি? বাসি রুটি দিয়েই এ বার বানিয়ে ফেলুন মিল্ক কেক। রইল সহজ রেসিপি।

Advertisement

আনন্দবাজার অনলাইন

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৬:৫৯
Share:

বাসি রুটি দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু মিঠাই। ছবি: শাটারস্টক।

বাসি রুটি পরের দিন সকালে দাঁতে কাটতে কারও ভাল লাগে না। সঙ্গে পছন্দের যে কোনও সব্জি বা মাংস থাকুক না কেন, বাসি রুটি দেখলেই বাড়ির ছোট থেকে বড় সবার হাবেভাবেই বিরক্তি আসে। তাই বলে, বাসি রুটি তো আর ফেলে দেওয়া যায় না। রাতে বেঁচে যাওয়া রুটি দিয়েই চটজলদি বানিয়ে নিতে পারেন সুস্বাদু প্রাতরাশ কিংবা বিকেলের নাস্তা। রুটি নুডল্‌স, রুটি ট্যাকোজ়, রুটি রোল, নাচোজ় আরও কত কী! তবে বাসি রুটি দিয়ে সুস্বাদু মিষ্টির পদও বানানো যায়, সেই খবর রাখেন কি? বাসি রুটি দিয়েই এ বার বানিয়ে ফেলুন মিল্ক কেক। রইল সহজ রেসিপি।

Advertisement

উপকরণ:

৫টি বাসি রুটি

Advertisement

১ কাপ চিনি

পরিমাণ মতো দুধ

২ টেবিল চামচ ঘি

১ চা চামচ এলাচ গুঁড়ো

পরিমাণ মতো সাদা তেল

প্রণালী:

প্রথমে বাসি রুটিগুলি ডুবো তেলে কড়া করে ভেজে নিয়ে টিস্যু পেপারের উপর রেখে দিন। এ বার টিস্যু পেপার তেল টেনে নিলে আর রুটিগুলি ঠান্ডা হয়ে গেলে সেগুলি মিক্সিতে গুঁড়ো করে নিন। মিশ্রণটি যেন খুব মিহি হয় সে দিকে নজর রাখুন। ননস্টিক পাত্রে চিনি দিয়ে তা গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। চিনি গলে গিয়ে বাদামি রং এসে গেলে তাতে গাঢ় করা দুধ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। তার পর রুটির গুঁড়ো দিয়ে নাড়াচাড়া করুন। প্রয়োজনে রও খানিকটা দুধ দিতে পারেন। এবার মিশ্রণে পাক ধরে এলে উপর থেকে মিশিয়ে নিন ঘি। ঘি দিয়ে মিনিট দুয়েক রেখে গ্যাসের আঁচ বন্ধ করে দিন। একটি থালায় বাটার পেপার দিয়ে তার উপর মিশ্রণটি ঢেলে দিন। চামচ দিয়ে মিশ্রণটির উপরিভাগ সমান করে নিন। ফ্রিজে রাখুন ঘণ্টা খানেক। উপর থেকে কাজুবাদাম-পেস্তা কুচি ছড়িয়ে চৌকো আকারে কেটে পরিবেশন করুন মিল্ক কেক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement