Dosa Batter Usage

দোসার মিশ্রণ বাড়তি হয়ে গিয়েছে, সপ্তাহভর কী ভাবে তা সংরক্ষণ করবেন?

দোসা তৈরির মিশ্রণ বেশি হয়ে গিয়েছে? কোন পদ্ধতিতে তা সংরক্ষণ করলে অন্তত সপ্তাহখানেক ভাল থাকবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ১৭:৫০
Share:

দোসার মিশ্রণ বেঁচে গিয়েছে, কী ভাবে তা অন্তত সপ্তাহখানেক সংরক্ষণ করবেন? ছবি: ফ্রিপিক।

দক্ষিণী খাবার দোসা-ইডলি এখন বাংলার হেঁশেলেও ঠাঁই করে নিয়েছে। চাল এবং ডাল বেটে, সেই মিশ্রণটি ফারমেন্ট করে বা গেঁজিয়ে তৈরি করা হয় পদ দু’টি। ঘরের তাপমাত্রায় মিশ্রণটি রাখলেই ফারমেন্টশন বা গ্যাঁজানোর প্রক্রিয়া শুরু হয়ে যায়। তবে যদি চান এক বার মিশ্রণটি বানিয়ে নিয়ে সপ্তাহভর তা ব্যবহার করতে, তা হলে সঠিক ভাবে সংরক্ষণ ছাড়া গতি নেই। জেনে নিন, কী ভাবে দোসার মিশ্রণ সপ্তাহভর ভাল রাখবেন।

Advertisement

১. দোসা তৈরির মিশ্রণটি গেঁজে যাওয়ার ফলে খাবারে হালকা টক স্বাদ আসে। তবে ফ্রিজের ঠান্ডায় থাকলে সেটি হবে না। এ কারণে দোসার মিশ্রণটি ফ্রিজে সংরক্ষণ করার আগে বোঁটা-সহ পানপাতার টুকরো তাতে মিশিয়ে দিন। কৌটোয় মিশ্রণটি রাখলে, ৬-৭ দিন ভাল থাকবে। পানপাতা দেওয়ার ফলে সেটি খারাপ হবে না অথচ হালকা টক স্বাদ আসবে রান্নার পর।

২. দোসার মিশ্রণটি বেশ কিছু ক্ষণ বাইরে ছিল, তার পরে সেটি ফ্রিজে রাখবেন? এর মধ্যে সামান্য একটু নারকেলের দুধ যোগ করুন। মিশ্রণটি গেঁজে উঠে যদি টকভাব এসে যায়, তা হলে দুধ দিলে অন্য রকম স্বাদ যোগ হবে।

Advertisement

৩. ‘জ়িপ লক’ ব্যাগে দোসার মিশ্রণটি ভরে রাখতে পারেন। ফ্রিজে এ ভাবে রাখলেও সেটি বেশ কয়েক দিন ভাল থাকবে। বায়ুনিরোধী কৌটোতেও ভরে রাখতে পারেন দোসা তৈরির মিশ্রণটি।

৪. দোসা তৈরির মিশ্রণটি ফ্রিজে রাখার আগে তার মধ্যে বোঁটা সমেত কয়েকটি কারিপাতা মিশিয়ে দিন। এতেও মিশ্রণটি সপ্তাহখানেক বেশ ভাল থাকবে।

তবে রান্নার সময় ফ্রিজ থেকে মিশ্রণটি বার করেই দোসা বা ইডলি বানাতে যাবেন না। অন্তত ঘণ্টা ৩-৪ আগে মিশ্রণটি বার করে ঘরের তাপমাত্রায় আনতে হবে। তার পরে তা ব্যবহার করতে হবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement