Baking without Egg

ডিমে আপত্তি! কেক ও কুকি বানাতে তার বদলে কী কী ব্যবহার করতে পারেন?

ডিম খাওয়া বারণ। তা হলে কেক বা কুকি তৈরির সময় কী ব্যবহার করবেন? ডিমের বদলে আর কী কী দিতে পারেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২৫
Share:

কেক তৈরিতে ডিম নয়, তবে কী?

ফোলা-ফাঁপা নরম কেক বানাতে ডিম লাগেই। কিন্তু ডিম খাওয়া যদি বারণ হয়, তা হলে কি কেক খাবেন না? শুধু কেক নয়, কুকি তৈরিতেও ডিম ব্যবহার হয়। তবে ডিম ছাড়াও বেশ কিছু উপাদান দিয়ে নরম সুন্দর কেক এবং কুকি তৈরি হতে পারে।

Advertisement

টক দই

কেক হোক বা মাফিন, ডিমের বদলে মিশ্রণে টক দই মেশাতে পারেন। এতে স্বাদে তেমন হেরফের হবে না। একটি ডিমের বদলে এক কাপের চার ভাগের এক ভাগ দই ব্যবহার করা যায়।

Advertisement

কলা

কেকে বাদামি রং আনতে পাকা কলা বেশ ভাল। ডিমের বদলে কেক তৈরির মিশ্রণে পাকা কলা মিশিয়ে নিতে পারেন। এতে কেকের রং, স্বাদ ভাল হবে। আবার কেক নরমও হবে।

ভিনিগার ও বেকিং সোডা

কেক ফোলানোর জন্য বেকিং সোডা দেওয়া হয়। যদি ডিম বাদ পড়ে, তা হলে কেকের মিশ্রণে ভিনিগার ও বেকিং সোডা, দুই-ই ব্যবহার করা যায়। এই উপাদানের মিশ্রণে কেক ভাল ফোলে, একই সঙ্গে নরমও হয়।

তিসির বীজ

শরীরে স্বাস্থ্যকর ফ্যাটের চাহিদা পূরণে, ওজন কমাতে অনেকেই তিসির বীজ জলে ভিজিয়ে খান। ডিমের পরিবর্তে তিসির বীজ ব্যবহার করেও কিন্তু কেক বানানো যায়। ৩ চা-চামচ জলে ১ চা-চামচ তিসির বীজ মিশিয়ে, তা কেকের মিশ্রণ তৈরির সময় ব্যবহার করতে পারেন।

বাদামের মাখন

পিনাট বা চিনেবাদামের মাখন, কাঠবাদামের মাখনও কেক কিংবা কুকি তৈরির সময় ডিমের বদলে মিশিয়ে নিতে পারেন। এতেও খাবারের স্বাদ ও মান বৃদ্ধি পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement