Paneer Adulteration

পনিরেও মিশছে রাসায়নিক! বাজার থেকে যে পনির কিনছেন তা খাঁটি না ভেজাল বুঝবেন কী করে?

পনির খেতে ভালবাসেন? বাজার থেকে যে পনির কিনে এনে খাচ্ছেন তা খাঁটি তো? যাচাই করার উপায় কী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ১৯:১৭
Share:

খাঁটি পনির চেনার উপায় কী, জেনে নিন। ছবি: ফ্রিপিক।

নিরামিষ সব পদের মধ্যে পনিরের তুলনা নেই। পনির দিয়ে হরেক রকম পদ রাঁধাও যায়। কিন্তু কথা হল, বাজার থেকে যে পনির কিনে আনছেন তা আসল না নকল তা বুঝতে পারেন না অনেকেই। খাঁটি পনির ভেবে ভেজাল পনির কিনে এনে দিব্যি খেয়েও ফেলেন। কিন্তু জানেন তো, ভেজাল খেলে পেটের গোলমাল হতে বাধ্য। তাহলে কী ভাবে চিনবেন কোন পনিরটা খাঁটি, আর কোনটা ভেজাল? যাচাই করার সহজ উপায় আছে।

Advertisement

১) খাঁটি পনিরের একটা ভাল গন্ধ থাকে। খেয়াল করে দেখবেন, যে পনির কিনছেন তাতে সুগন্ধ রয়েছে কি না। যদি দেখেন কোনও গন্ধই নেই, তাহলে বুঝতে হবে সে পনির খাঁটি নয়। প্যাকেটে দীর্ঘ দিন পনির তাজা রাখতে অনেক রকম রাসায়নিক মেশানো হয়। প্যাকেট খুললে আপনার মনে হবে একেবারে তাজা পনির। কিন্তু আদতেও তা নয়। তাই পনির কেনার আগে যাচাই করে নেবেন।

২) খাঁটি পনির হাতের চাপে ভেঙে যায় না। যে পনির কিনে আনছেন তা হাত দিয়ে চেপে একবার দেখে নেবেন। যদি দেখেন পনির ভেঙে যাচ্ছে তাহলে বুঝতে হবে তাতে ভেজাল মেশানো আছে।

Advertisement

৩) বাড়িতে বানানো পনির বা মিষ্টির দোকান থেকে যে পনির কিনবেন সেটা একদম নরম হবে। রান্নার পরেও পনির তেমনই তুলতুলে নরম থাকবে। কিন্তু ভেজাল থাকলে সেটা অনেকটা রাবারের মতো হবে। দেখবেন পনির রান্নার সময়েই শক্ত হয়ে গিয়েছে। তুলতুলে ভাবটা নেই।

৪) পনির আসল কি না যাচাইয়ের আরও একটা উপায় আছে। পনিরের একটা ছোট টুকরো কেটে নিয়ে জলে ফুটতে দিন। এবারে ঠান্ডা করে তাতে সয়াবিনের গুঁড়ো দিন। মিশ্রণটি লাল হয়ে এলে বুঝবেন পনিরটি খাঁটি নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement