Posto Recipes

দাম কমলেও ভাল আলু বাজারে অমিল! তা হলে বরং পেঁয়াজ দিয়ে রেঁধে ফেলুন পোস্ত, রইল প্রণালী

কোন বাজারে কত করে কেজি আলু! এটিই এখন আলোচনার বিষয়। কোনও কোনও বাজারে আলুর দাম নাগালের মধ্যে হলেও মানের সঙ্গে আপস করতে হচ্ছে। সাধারণ তরকারি হলে একরকম। কিন্তু এ হেন পরিস্থিতিতে পোস্তর সঙ্গে কি অবিচার করা চলে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ১০:৩২
Share:

ছবি: সংগৃহীত।

বেশি কিছু নয়, গরম ভাতে আলু-পোস্ত আর বিউলির ডাল হলেই চলে যেত। কিন্তু ক’দিন ধরেই আলু মহার্ঘ্য। এই বাজারে দাম কম, তো চন্দ্রমুখী অমিল। আবার, জ্যোতির দাম টেক্কা দিচ্ছে চন্দ্রমুখীকে।

Advertisement

দাম দিয়ে আলু কিনতেই পারেন। কিন্তু তার মান যদি ভাল না হয় তবে পোস্ত খাওয়াই বৃথা। খাদ্যরসিকেরা বলছেন, আলুর বিকল্প পেঁয়াজ হলেও মন্দ হয় না। গরম ভাতের সঙ্গে পেঁয়াজ পোস্ত থাকলে আর কোনও পদের প্রয়োজন পড়বে না। কাজে বেরোনোর তাড়া থাকলেও চটপট বানিয়ে ফেলা যাবে এই পদ। রইল প্রণালী।

উপকরণ

Advertisement

৩-৪টি পেঁয়াজ

আধ কাপ পোস্ত

আধ চা চামচ কালোজিরে

৩-৪টি কাঁচালঙ্কা

স্বাদ অনুযায়ী নুন

এক চিমটে চিনি

৪ টেবিল চামচ সর্ষের তেল

প্রণালী

প্রথমে পেঁয়াজের খোসা ছাড়িয়ে মিহি করে কেটে নিন।

অন্য দিকে পোস্ত এবং কাঁচালঙ্কা একসঙ্গে শিলে বেটে রাখুন।

কড়াইয়ে তেল গরম হলে তার মধ্যে কালোজিরে ফোড়ন দিন।

মিনিট দুয়েক পর কেটে রাখা পেঁয়াজগুলো তেলের মধ্যে ছেড়ে দিন।

পেঁয়াজ সামান্য ভাজা হলে তার মধ্যে নুন, চিনি দিন। ভাল করে নাড়তে থাকুন।

পেঁয়াজ লালচে-সোনালি রং ধরলে এ বার বেটে রাখা পোস্তটা কড়াইতে দিয়ে দিন। সমানে নাড়তে থাকুন। অনেকে এর মধ্যে এক চিমটে হলুদও দেন। ইচ্ছে হলে দিতে পারেন।

নাড়তে নাড়তে জল শুকিয়ে আসবে। পোস্ত থেকে তেল বেরোতে শুরু করবে। এই সময়ে উপর থেকে আরও একটি কাঁচালঙ্কা চিরে দিয়ে দিতে পারেন।

পোস্তর জল শুকিয়ে মাখো মাখো হয়ে এলে উপর থেকে সামান্য সর্ষের তেল ছড়িয়ে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন পেঁয়াজ পোস্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement