Microwave Recipe

গরমে ঘেমেনেয়ে কষ্ট না করে মাইক্রোওয়েভ অভেনে পাঁচ মিনিটেই তৈরি করে নিন রকমারি খাবার

ঝক্কি ছাড়াই পিৎজ়া থেকে পাস্তা, ধোকলা, কেক মাত্র পাঁচ মিনিটের মধ্যেই বানিয়ে নিতে পারেন মাইক্রোওয়েভ অভেনে। জেনে নিন কী ভাবে হবে রান্না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ১০:১৯
Share:

মাত্র পাঁচ মিনিটেই হবে রকমারি জিভে জল আনা খাবার। ছবি: সংগৃহীত।

বেশি খাটাখাটনি ছাড়াই যদি ২ থেকে ৫ মিনিটে মুখরোচক, রকমারি খাবার তৈরি হয়ে যায়, কার না ভাল লাগে? বেশির ভাগ বাড়িতেই মাইক্রোওয়েভ অভেন থাকলেও, সেটা সাধারণত খাবার গরম করা ছাড়া বিশেষ কোনও কাজে লাগানো হয় না। মাঝেমধ্যে অবশ্য শখ করে কেউ কেক বা তন্দুর করেন।

Advertisement

তবে ব্যস্ততার সময়ে প্রবল গরমে ঘেমেনেয়ে বা ক্লান্ত শরীরে তেমন কোনও ঝক্কি ছাড়া ৫ মিনিটের মধ্যেই এতে বানিয়ে নিতে পারেন রকমারি খাবার। রান্নার জন্য মাইক্রোওয়েভ অভেনে ব্যবহার করা যায়, এমন মোটা কাচের পাত্র নিন। খাবার গরম করার জন্য যে প্লাস্টিকের পাত্র ব্যবহার করা হয়, তাতে রান্না করা মোটেই স্বাস্থ্যকর নয়।

পাস্তা

Advertisement

কাচের পাত্রে মাপ মতো জল নিয়ে তাতে স্বাদ মতো নুন, মাখন, পেঁয়াজ কুঁচি, রসুন কুচি, মিষ্টি কর্ন দিয়ে পাস্তা সেদ্ধ করতে নিন। ২ মিনিট মাইক্রোওয়েভ অভেনে রান্নার পর পাত্রটি বার করে তাতে বেশ কিছুটা দুধ, অরিগ্যানো, চিজ, চিলি ফ্লেক্স দিয়ে আরও তিন মিনিট ‘মাইক্রোওয়েভ মোডে’ ঘুরিয়ে নিলেই হয়ে যাবে হোয়াইট সস পাস্তা।

পিৎজ়া

দ্রুত পিৎজ়ার বেস বানাতে সুজির সঙ্গে টক দই ও জল মিশিয়ে সামান্য নুন দিয়ে ফেটিয়ে মিনিট দশেক রেখে দিন। সুজি ফুল উঠলে একটি মাইক্রোওয়েভ ওভেনের পাত্রে মিশ্রণটি ঢেলে সমান করে নিন। ২ মিনিট ‘মাইক্রোওয়েভ মোডে’ দিলেই তৈরি হয়ে যাবে বেস। এর উপর পিৎজ়া শস দিয়ে পেঁয়াজ, ক্যাপসিকাম, পনিরের টুকরো, চিজ দিয়ে আরও ২ মিনিট মাইক্রোওয়েভে রান্না করে নিন। তৈরি হয়ে যাবে চটজলদি ঘরোয়া পিৎজ়া।

কাপ কেক

মাইক্রোওয়েভের জন্য ব্যবহৃত কাপে মাখন, চিনির গুঁড়ো, ডিম, দুধ ভাল করে মিশিয়ে নিন। তাতে যোগ করুন কিছুটা ময়দা, চকো চিপ্‌স। মাইক্রোওয়েভ অভেনে মিশ্রণটি মিনিট ২ রান্না করে নিলেই তৈরি হয়ে যাবে নরম সুন্দর কাপ কেক।

২ মিনিটে বানিয়ে ফেলতে পারেন কাপ কেক। ছবি: শাটারস্টক।

ধোকলা

বেসন, টক দই ও জল দিয়ে একটা মিশ্রণ বানিয়ে নিন। তাতে দিয়ে দিন স্বাদ মতো নুন ও চিনি। মিশ্রণটা খুব পাতলা বা ঘন, কোনওটাই হবে না। একদম শেষে এতে মিশিয়ে দিন ফ্রুট সল্ট বা ইনো। একটি পাত্রে তেল লাগিয়ে মিশ্রণটা ঢেলে ৪-৫ মিনিট মাইক্রোওয়েভ অভেনে রান্না করলেই তৈরি হয়ে যাবে ধোকলা। উপর থেকে কারিপাতা, লঙ্কা ও সরষের ফোড়ন দিলে স্বাদ বেড়ে যাবে।

রোস্টেড বাদাম

কাজু, আামন্ড একটি পাত্রে নিয়ে তাতে সামান্য অলিভ অয়েল বা মাখন, গোলমরিচ, স্বাদ মতো নুন মিশিয়ে মাইক্রোওয়েভ অভেনে মিনিট দুয়েক রান্না করলেই তৈরি হয়ে যাবে রোস্টেড বাদাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement