Bizarre

মদ না খেয়েই মত্ত! আজব রোগের কারণ খুঁজতে চিকিৎসকের কাছে ছুটলেন মহিলা

দু’বছরে ৭ বার চিকিৎসকের কাছে যাওয়ার পর শেষমেশ ধরা পড়ল, ওই মহিলা অটো-ব্রিউয়ারি সিনড্রোমে ভুগছেন। কী এই রোগ? উপসর্গই বা কী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৪ ১৭:১৯
Share:

মদ না খেয়েই মাতলামি! ছবি: সংগৃহীত।

এক ফোঁটা মদ না খেয়েও মত্ত হয়ে পড়ছেন মহিলা। শুনতে অবাক লাগলেও ঘটনাটি সত্যিই ঘটেছে। কানাডার টরন্টোর ৫০ বছর বয়সি এক মহিলা এই নিয়ে ৭ বার ছুটলেন চিকিৎসকের কাছে। সমস্যা একটাই। মাঝেমাঝেই তাঁর কথা জড়িয়ে যাচ্ছে, প্রচণ্ড ক্লান্ত লাগছে শরীর। শুধু তা-ই নয়, মহিলার মুখ থেকে মদের গন্ধও বেরোচ্ছে। অথচ ওই মহিলার দাবি, তিনি কখনওই মদ্যপান করেন না। চিকিৎসকেরা কিন্তু ওই মহিলার শরীরে অ্যালকোহলের মাত্রা পরীক্ষা করে দেখেছেন, তাঁর শরীরে ভাল মাত্রায় অ্যালকোহলও ধরা পড়েছে।

Advertisement

দু’বছরে ৭ বার চিকিৎসকের কাছে যাওয়ার পর শেষমেশ ধরা পড়ল, ওই মহিলা ‘অটো-ব্রিউয়ারি সিনড্রোম’-এ ভুগছেন। এই রোগে আক্রান্ত হলে রোগীর পেটের ভিতরে থাকা কিছু ছত্রাক অ্যালকোহল তৈরি করে। এ ভাবে শরীরের ভিতর অ্যালকোহলের মাত্রা বেড়ে যায় বলেই কথা জড়িয়ে যাওয়া, মাথা ঘোরা, বার বার হেঁচকি ওঠার মতো উপসর্গ দেখা যায়। চিকিৎসকদের মতে, এই সমস্যা জন্মগত নয়। অতিরিক্ত অ্যান্টিবায়োটিক ওষুধ খেলে কিংবা ডায়েটে কার্বোহাইড্রেটের মাত্রা খুব বেড়ে গেলেই এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

১৯৪৬ সালে, আফ্রিকায় অটো-ব্রিউয়ারি সিন্ড্রোমের প্রথম রোগী ধরা পড়ে। ৫ বছর বয়সি একটি ছেলের পাকস্থলী হঠাৎ ফেটে গিয়েছিল এই রোগের কারণে। চিকিৎসকেরা পরীক্ষা করতে গিয়ে দেখেন, ৫ বছর বয়সি শিশুটির পেটে ফেনাযুক্ত তরল রয়েছে, যার গন্ধ ছিল একেবারে মদের মতো। এই রোগে রোগীর অন্ত্রে নির্দিষ্ট ধরনের ব্যাক্টেরিয়া এবং ছত্রাক খুব বেশি মাত্রায় বৃদ্ধি পায়, যা শরীরের অভ্যন্তরে অ্যালকোহল তৈরি করে। এই কারণেই রোগী অ্যালকোহল না খেয়েও মদ্যপের মতো আচরণ শুরু করেন। এই রোগের কারণে মৃত্যুও ঘটতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement