Metal vs. Wooden Spoon

মধুর শিশিতে স্টিলের বদলে কাঠের চামচ ডোবানো হয় কেন? তার বিশেষ কোনও উপকারিতা আছে?

মধু তোলার সময়ে স্টিলের চামচের বদলে শৌখিন কাঠের চামচ ব্যবহার করেন অনেকে। টেলিভিশনের বিজ্ঞাপনেও তেমন চামচের দেখা মেলে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ১৬:২৮
Share:

কাঠের চামচ ব্যবহার করলে আলাদা করে কোনও উপকার মিলবে? ছবি: সংগৃহীত।

সকালে খালি পেটে ঈষদুষ্ণ জলে কয়েক ফোঁটা লেবুর রস এবং মধু খাওয়া এক রকম অভ্যাসে দাঁড়িয়ে গিয়েছে। ঘুম চোখে হাতের সামনে যে চামচটি পাওয়া যায়, সেটি কাপড় দিয়ে মুছে নিয়েই মধু শিশিতে ডুবিয়ে দেন। চামচ ভর্তি মধু তুলে নিয়ে তাকে চালান করে দেন সোজা গ্লাসে রাখা জলের মধ্যে। অনেককেই দেখেছেন মধু তোলার সময়ে স্টিলের চামচের বদলে শৌখিন কাঠের চামচ ব্যবহার করতে। টেলিভিশনের বিজ্ঞাপনেও তেমন চামচের দেখা মেলে। কিন্তু বিশেষ এই চামচটি ব্যবহার করার নেপথ্যে বিশেষ কোনও কারণ আছে কি?

Advertisement

মধু একবারেই প্রাকৃতিক জিনিস। অল্প হলেও মধুতে অ্যাসিড রয়েছে। তাই অনেকেরই ধারণা, ধাতব কোনও পাত্র মধুর সংস্পর্শে এলে বিক্রিয়া হতে পারে। এমনকি মধুর পুষ্টিগুণও নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তবে পুষ্টিবিদেরা বলছেন, এই ধারণা ভুল না হলেও স্টিলের চামচ ব্যবহার করলে শরীরের কোনও ক্ষতি হয় না। আগে গেরস্ত বাড়িতে তামা বা লোহার পাত্র ব্যবহারের চল ছিল। সে ক্ষেত্রে মধুর সঙ্গে এই সব ধাতুর রাসায়নিক বিক্রিয়া হলেও হতে পারে। কিন্তু ভাল মানের স্টিলের ক্ষেত্রে সাধারণত তেমন কিছু হয় না।

মধুর মান ভাল রাখার জন্য বেশির ভাগ সংস্থা তাই কাচের পাত্র ব্যবহার করে। সব দিক থেকে একেবারে নিশ্চিন্ত থাকতে চাইলে কাঠের চামচ ব্যবহার করা যেতেই পারে। তবে সেই চামচ শিশিতে ডোবানোর আগে দেখে নিতে হবে, তা সঠিক ভাবে পরিষ্কার করা আছে কি না। শিশিতে ভিজে চামচ ডোবালেও কিন্তু মধু নষ্ট হয়ে যেতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement