Cucumber Peels

শসার খোসা ফেলে দেন? রেখে দিলে অনেক জরুরি কাজে ব্যবহার করতে পারেন

শসার খোসা ফেলে না দিয়ে যদি অন্য কাজে ব্যবহার করেন, তা হলে আখেরে লাভ আপনারই। শসার খোসা কী কী ভাবে ব্যবহার করতে পারেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ১৭:৪৯
Share:

শসার খোসা ফেলে না দেওয়াই শ্রেয়। ছবি: সংগৃহীত।

গরমে রোজ শসা খাওয়া জরুরি। তাই বাজার থেকে বেশি করে শসা কিনে এনে রেখেছেন। ভাতের সঙ্গে স্যালাডে, বিকালে মুড়িমাখার সঙ্গে দু-এক টুকরো শসা খেয়ে নিচ্ছেন। তবে শসা কাটার পর কি খোসা ফেলে দিচ্ছেন? শসার মতো এই ফলের খোসাও কম উপকারী নয়।

Advertisement

শসার খোসা ফেলে না দিয়ে যদি অন্য কাজে ব্যবহার করেন, তা হলে আখেরে লাভ আপনারই। শসার খোসা কী ভাবে ব্যবহার করতে পারেন?

ত্বকের যত্নে

Advertisement

গরমে ব্রণর সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। বিশেষ করে তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে এই সমস্যা বড় আকার ধারণ করে। ত্বকের ধরন যেমনই হোক, শসার খোসা ব্রণর সঙ্গে লড়তে পারে। শসার খোসায় থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট, ত্বককে ভিতর থেকে সজীব করে তোলে। ত্বকের আর্দ্রতা বৃদ্ধিতেও শসার খোসা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কী ভাবে ব্যবহার করবেন? শসার খোসা মিক্সিতে ঘুরিয়ে মিহি করে নিয়ে ত্বকে মেখে মিনিট দশেক অপেক্ষা করে ধুয়ে ফেলুন। ত্বক ঝলমল করে উঠবে।

গার্নিশিং করার জন্য

গরমে বাড়িতে অতিথি এলে বাহারি পানীয় তৈরি করে দিচ্ছেন। সেই পানীয়ে চুমুক দিয়ে স্বস্তি পাচ্ছেন বন্ধুবান্ধবেরা। গরমে ঠান্ডা পানীয় খাইয়ে অতিথির মন পাওয়ার পাশাপাশি এমন করে সাজিয়ে পরিবেশন করুন, যাতে সকলের চোখ ধাঁধিয়ে যায়। শসার খোসা কিন্তু পানীয় গার্নিশ করার কাজে ব্যবহার করতে পারেন। ভাল দেখাবে।

বাগানের যত্নে

শসার খোসায় রয়েছে ভিটামিন, খনিজ উপাদান, যা গাছের গোড়ায় পুষ্টি জোগাতে পারে। গাছ দ্রুত বেড়ে ওঠে। খোসাগুলি একত্রিত করে গাছের গোড়ায় রেখে দিন। ব্যস, তা হলেই আপনার কাজ শেষ। শসার খোসা নিজেই পচে গিয়ে উপকারী সারের ভূমিকা পালন করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement