Egg Hacks

ডালনা, অমলেট বানিয়ে খাওয়া ছাড়াও, ডিম আর অন্য কোন ৩ কাজে ব্যবহার করতে পারেন?

ঘরোয়া অনেক কাজেও ব্যবহার করতে পারেন ডিম। ডিমের এই অজানা ব্যবহারগুলি জেনে রাখলে রোজনামচায় ব্যবহার করতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ১৯:২৯
Share:

ডিমের অন্য ব্যবহার। ছবি: সংগৃহীত।

বাঙালির নিত্যদিনের ভূরিভোজ ডিম থাকেই। পুষ্টি মেটাতে ডিমের চাহিদা হল তুঙ্গে। প্রোটিনের এমন সম্ভার কোনও খাবারে সে ভাবে নেই। তবে ডিম যে শুধু রসনাতৃপ্তি দেয়, তা কিন্তু নয়। রূপচর্চাতেও কাজে লাগে ডিম। তবে ঘরোয়া অনেক কাজেও ব্যবহার করতে পারেন পছন্দের এই খাবার। ডিমের এই অজানা ব্যবহারগুলি জেনে রাখলে রোজনামচায় ব্যবহার করতে পারেন।

Advertisement

কন্ডিশনার হিসাবে

হঠাৎ কন্ডিশনার ফুরিয়ে গিয়েছে? চিন্তার কারণ নেই। অলিভ অয়েল আর ডিমের কুসুম একসঙ্গে মিশিয়ে শ্যাম্পুর পর লাগিয়ে রাখুন চুলে। বাজারচলতি কন্ডিশনারের চেয়ে এই ঘরোয়া ব্যবহারে চুল ভাল হবে।

Advertisement

গাছের প্রয়োজনে

বাড়িতে বাগান থাকলে এই টোটকা আপনার কাজে আসবে। ডিম সেদ্ধর পর সেই জল ও ডিমের খোলা গুঁড়িয়ে গাছের গোড়ায় দিন। ডিমের খোলা গাছের শরীরে ক্যালশিয়ামের জোগান দিতে খুবই কার্যকর। গাছকে নানা পতঙ্গের হাত থেকেও বাঁচায় ডিমের খোলা।

গয়না পরিষ্কারে

রুপোর গয়না দিন কয়েক পরলেই কালো হয়ে যাওয়ার ভয় থাকে। বাতাসের অক্সিজেনের প্রভাবেই এমনটা হয়। ডিম এই গয়নাগুলোকে পরিষ্কার করে ঝকঝকে করে দিতে পারে সহজেই। ডিম অনেক ক্ষণ ধরে খুব শক্ত করে সেদ্ধ করে নিতে হবে এ ক্ষেত্রে। এর পর খোসা ছাড়িয়ে দু’ভাগ করে কুসুম ছাড়িয়ে নিন। এ বার সেই কুসুম একটি ঢাকনাযুক্ত পাত্রে রেখে হাত দিয়ে ঝুরঝুরো করে গুঁড়িয়ে নিন। এ বার তাতে হালকা কোনও পেপার টাওয়েল বিছিয়ে তার উপর রাখুন রুপোর গয়নাগুলো। পাত্রের মুখের চার পাশে ময়দার প্রলেপ লেপে বায়ুনিরুদ্ধ করে বন্ধ করে দিন। দু’দিন পর সেই গয়নাগুলো বার করলেই দেখবেন, কালো ভাব একেবারে উধাও। ডি-অক্সিডাইজার হিসেবে ডিমের এই ব্যবহার অন্য গয়নাতেও করা হয়।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement