How to Remove Turmeric Stain

অসাবধানে সাদা জামায় পড়ে গিয়েছে মাংসের ঝোল! ঘরোয়া ৩ উপাদানেই হলদেটে দাগ উধাও হবে

তৎক্ষণাৎ দাগ তোলা যায়, এমন রাসায়নিক দেওয়া তরল বাড়িতে রয়েছে। কিন্তু সেই দ্রবণ দাগ লাগা অংশের উপর দিলে ওই জায়গার মান খারাপ হয়ে যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৫২
Share:

হলুদের দাগ লাগলেও জামা বাতিল করতে হবে না। ছবি: সংগৃহীত।

অফিস যাওয়ার আগে মাংসের ঝোল দিয়ে ভাত খাচ্ছিলেন। তাড়াহুড়ো করে ঝোল ঢালতে গিয়ে জামায় চলকে সোজা গিয়ে পড়েছে জামায়। সেই জামা পরে অফিসে যাওয়ার প্রশ্নই ওঠে না। কিন্তু রেখে দিলেও তো বিপদ। হলুদের দাগ জামায় শুকোতে দিলে তোলা আরও কঠিন হবে। তৎক্ষণাৎ দাগ তোলা যায়, এমন রাসায়নিক দেওয়া তরল বাড়িতে রয়েছে। কিন্তু সেই দ্রবণ দাগ লাগা অংশের উপর দিলে ওই জায়গার মান খারাপ হয়ে যায়। ব্লিচ-যুক্ত এই দ্রবণ বেশি ব্যবহার করলে জামা ছিঁড়েও যেতে পারে। তবে হাতের কাছে ঘরোয়া তিন উপাদান থাকলে আর চিন্তা করার প্রয়োজন নেই। সাদা জামার মান ভাল রেখেই হলুদের দাগ উঠবে।

Advertisement

১) ভিনিগার:

ছোট একটি পাত্রে ভিনিগার এবং জল সম পরিমাণে মিশিয়ে নিন। তার মধ্যে দিয়ে দিন সামান্য গুঁড়ো সাবান। এ বার এই মিশ্রণটি ওই দাগ লাগা অংশে মাখিয়ে রাখুন। আধ ঘণ্টা রেখে ভাল করে ঘষে নিন। তার পর ধুয়ে ফেলুন।

Advertisement

২) মাজন:

সাদা জামার যে অংশে হলুদ দাগ লেগেছে সেখানে দাঁত মাজার মাজন মাখিয়ে রাখুন। অনেকে এর মধ্যে নুনও দেন। চাইলে দিতে পারেন। আধ ঘণ্টা পর ঘষে নিলেই দেখবেন হলুদের দাগ উধাও হয়ে গিয়েছে। তবে সাদা জামায় রঙিন মাজন ব্যবহার না করাই ভাল।

৩) লেবুর রস:

হলুদের দাগ লাগার সঙ্গে সঙ্গে সেই অংশে লেবুর রস মাখিয়ে রাখতে পারেন। খুব বেশি ক্ষণ না। মিনিট পনেরো পর ঘষে নিলেই দেখবেন দাগ উঠে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement