Pre Labour Essentials

প্রসবের সময় এগিয়ে আসছে? হবু মায়েরা জেনে নিন দরকারি কী কী জিনিস হাতের কাছে গুছিয়ে রাখবেন

আগে থেকে কিছু জরুরি জিনিস হাতের কাছে গুছিয়ে রাখলে পরে গিয়ে সমস্যায় পড়তে হবে না। মায়েরা নিজের জন্য ও নবজাতকের জন্য কী কী কিনে রাখবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ১৫:৩৩
Share:

প্রসবের আগে কী কী জিনিস হাতের কাছে রাখা জরুরি। ছবি: ফ্রিপিক।

প্রসবের সময় যত এগিয়ে আসবে, ততই উত্তেজনা বাড়বে। বুক ঢিপ ঢিপ করবে। এই সময়টাতে হবু মায়েদের উদ্বেগ বাড়ে। ঘন ঘন মেজাজ বদলায়। মন অস্থির হয়ে থাকে। অনেক সময়ে দেখা যায়, নির্ধারিত দিনের আগেই প্রসবযন্ত্রণা উঠতে পারে। সে সময়ে হাতের কাছে প্রয়োজনীয় জিনিসপত্র না পেলে সমস্যা হতে পারে। তাই প্রসবের আগে অবশ্যই কিছু জরুরি জিনিস হাতের কাছে রেখে দিন। যাতে প্রসবের পর সন্তানকে নিয়ে ফিরে এসে দরকারি সব কিছুই হাতের নাগালে পেয়ে যান। কী কী জিনিস গুছিয়ে রাখবেন, ঝটপট জেনে নিন।

Advertisement

১) প্রসবের পরে কয়েক দিন রক্তক্ষরণ হয়। এই সময়টিতে স্যানিটারি প্যাড দরকার হবে। তাই ‘মেটারনিটি প্যাড’ হাতের কাছে রেখে দেওয়া জরুরি। আগে থেকেই সেটা মজুত করে রাখবেন। অতিরিক্ত প্যাডেরও দরকার পড়তে পারে। সেই মতো ব্যবস্থা রাখতে হবে। কারণ, পরে সদ্যোজাতকে সামলানোর পাশাপাশি এই সব জিনিসের ব্যবস্থা করা ঝক্কির হবে।

২) নতুন মায়েদের যে জিনিসটির সবচেয়ে বেশি প্রয়োজন হবে, তা হল নার্সিং ব্রা। স্তন্যপান করাচ্ছেন যে মায়েরা, তাঁদের নার্সিং ব্রা পরাই ভাল। এতে সন্তানকে স্তন্যপান করানোর সময়ে অনেক সুবিধা হবে। সেই সঙ্গেই দরকার পড়তে পারে নার্সিং প্যাডের। নার্সিং ব্রা-এর ভিতরে এই প্যাড লাগিয়ে নিলে শিশুকে খাওয়ানোর পর বার বার ব্রা বা জামাকাপড় ভিজে যাবে না।

Advertisement

৩) প্রসবের পরে মায়েদের পিঠে, কোমরে ব্যথা হয়। তাই হাতের কাছে কিছু টুকিটাকি জিনিস রেখে দিন, যেমন হিট প্যাড, আইস প্যাক। ব্যথা কমানোর জন্য কী কী ওষুধ খেতে পারেন, সেটা চিকিৎসকের থেকে জেনে নিতে হবে। সে সব ওষুধপত্র হাতের কাছে রেখে দেওয়াই ভাল।

৪) স্তন্যপান করানোর সময়ে যাতে পিঠে বা কোমরে ব্যথা না হয়, তার জন্য বিশেষ বালিশ নেওয়া যেতে পারে। তেমন বালিশ কিনতে পাওয়া যায়। আগে থেকেই মজুত করে রাখবেন।

৫) সন্তানকে যত দিন স্তন্যপান করাবেন, মায়েরা তত দিন বাইরের কোনও খাবার, ভাজাভুজি, বেশি তেলমশলা দেওয়া খাবার খেতে পারবেন না। পুষ্টিকর ও হালকা খাবারই খেতে হবে। ওই সময়টিতে ঘন ঘন খিদেও পেতে পারে। তাই হাতের কাছে পুষ্টিকর কিছু স্ন্যাকস রেখে দিতে হবে। বাদাম, ড্রাই ফ্রুটস অবশ্যই মজুত রাখবেন। শরীর বুঝে আর কী কী খেতে পারবেন, তা চিকিৎসক ও পুষ্টিবিদের থেকে জেনে নিয়ে হাতের কাছেই গুছিয়ে রাখবেন।

৬) প্রসবের পরে আঁটসাঁট পোশাক না পরাই ভাল। আরাম হবে এবং সন্তানকে স্তন্যপান করাতে সুবিধা হবে, এমন পোশাক আগে থেকেই কিনে রাখবেন। সুতির হালকা পোশাকই ভাল।

৭) সদ্যোজাতের জন্যও কিছু জিনিস গুছিয়ে রেখে দেওয়া ভাল। শিশুকে জড়িয়ে রাখার নরম সুতির কাপড় , ডায়াপারের প্যাকেট, নবজাতকের বিছানাপত্র, শীতের সময় হলে উলের টুপি ও হাত-পায়ের মোজাও লাগবে। অনেকেই বেবি কট বা দোলনা কেনেন। মনে করে দু’টি কোলবালিশও কিনে নেবেন। শিশুকে স্নান করানোর জন্য বিশেষ শ্যাম্পু ও তরল সাবান দরকার হবে। সেটা চিকিৎসকের থেকে জেনে নিয়ে কেনাই ভাল। নবজাতকের জন্য নরম তোয়ালে রাখতে হবে। ছ’মাস পর্যন্ত শিশু স্তন্যপানই করবে। যদি ব্রেস্ট পাম্পের দরকার হয়, তা হলে সেটাও কিনে রাখা ভাল।

৮) শিশুকে ধরার আগে অবশ্যই ভাল করে হাত পরিষ্কার করে নিতে হবে। তাই হ্যান্ড স্যানিটাইজ়ারও রেখে দেবেন হাতের কাছেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement