How to keep car cool

তেতেপুড়ে যাচ্ছে গাড়ি? ভিতরে ভ্যাপসা গরম, ৭ উপায়ে হতে পারে মুশকিল আসান

গাড়ি খুব তাড়াতাড়ি গরম হয়ে যাচ্ছে? ভিতরে বসলেই যেন দমবন্ধ ভাব। এসি চালিয়ে ঠান্ডা হতেও সময় লাগছে। তা হলে কী করণীয়?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৪ ০৯:০১
Share:

খুব তাড়াতাড়ি গাড়ি ঠান্ডা হবে কোন উপায়ে ছবি: ফ্রিপিক।

কলকাতায় পার্কিংয়ের জায়গার অভাবে বেশির ভাগ গাড়ির ঠাঁই হয় রাস্তার উপরেই। চাঁদিফাটা রোদে গাড়ি তেতে যায় অল্প সময়েই। ভিতরে বসলেই দেখবেন কেমন ভ্যাপসা গরম, দমবন্ধ ভাব। এসি চালিয়ে গাড়ির ভিতর ঠান্ডা করতে একটু সময় লাগে বইকি! তবে তাতে গাড়ির ভিতরটাই ঠান্ডা হয়। বেশি গরম হয়ে গেলে, গাড়ির চাকা থেকে শুরু করে ব্যাটারি-সহ একাধিক যন্ত্রেই গোলমাল দেখা দিতে পারে। এমনও দেখা গিয়েছে, তেতেপুড়ে গাড়ির উইন্ডস্ক্রিনে ফাটল ধরেছে এবং সে কারণে দুর্ঘটনাও ঘটেছে। তাই গরমের দিনে গাড়ির একটু বেশিই যত্ন নিতে হবে। জানেন তো, এমন কিছু কৌশল আছে যা মেনে চললে, গাড়ি বেশি গরম হয়ে উঠবে না।

Advertisement

১) সঠিক উইন্ডশিল্ড বাছতে হবে। এই উইন্ডশিল্ডই সূর্যের প্রখর তাপ থেকে গাড়িকে বাঁচাবে। সে রোদে পার্ক করলেও গাড়ি গরম হয়ে উঠবে না। তবে গাড়ির ধরন অনুযায়ী উইন্ডশিল্ড বাছতে হবে।

২) গাড়ির রেডিয়েটর নিয়মিত পরীক্ষা করছেন তো? জেনে রাখুন, রেডিয়েটরে ধুলো-ময়লা জমে গেলে, তখন তার অতিরিক্ত তাপ বেরিয়ে যেতে পারে না। তখন গাড়ি গরম হয়ে ওঠে। তাই রেডিয়েটর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

Advertisement

৩) গাড়ি নিয়ে যখন কোনও সিগন্যাল বা পার্কিং বা অন্য কোথাও দাঁড়াবেন, ইঞ্জিন বন্ধ করে দিন। গাড়ি দাঁড়িয়ে থাকলেও, ইঞ্জিন চালু থাকলে তেল পুড়বে। তখন গাড়ির ইঞ্জিন গরম হবে।

৪) আপনি যদি গাড়ি ছায়াতেও পার্ক করেন, তা হলেও গাড়ির ভিতরে হাওয়া চলাচলের জায়গা রাখুন। গাড়ির দরজা জানলা সব বন্ধ করে রাখলে ভ্যাপসা গরমে গাড়িটি তেতে থাকতে পারে। তখন গাড়ির বাতানুকূল যন্ত্র কাজ করতে অনেক সময় নেয়। তাই গাড়ির একটি জানলা হলেও খুলে রাখতে পারেন। আর যদি সেটা না করতে চান, তা হলে সানশেড কিনে রাখুন। সানশেড গাড়িকে চড়া রোদ থেকে বাঁচাবে।

৫) গাড়ির কুল্যান্টের মাত্রা কত, সেটা নিয়মিত পরীক্ষা করছেন তো? এই কুল্যান্টই গাড়ির ইঞ্জিনের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। যদি কুল্যান্টের মাত্রা কম থাকে, তা হলে চট করে ইঞ্জিন গরম হয়ে উঠবে।

৬) আপনার গাড়িতে যদি সানরুফ থাকে, তা হলে সেটি খুলে দিতে পারেন। গাড়ির ভিতরটা বেশি গরম হয়ে গেলে সানরুফ খুলে দিন। ভিতরের ভ্যাপসা বাতাস বাইরে বেরিয়ে যাবে। তা ছাড়া খেয়াল রাখবেন, গাড়ির এসির ফিল্টার পরিষ্কার আছে কি না। ময়লা জমলে ঠান্ডা হতেও সময় নেবে। এসি যখনই ঠান্ডা বাতাস দিতে শুরু করবে, সঙ্গে সঙ্গে ‘রিসার্কুলেশন মোড’ চালু করুন। তা হলে গাড়ির ভিতরের গরম বাতাস দ্রুত বেরিয়ে যাবে।

৭) গাড়ির ভিতরের কোনও যন্ত্রপাতি খারাপ হয়ে গেলেও গাড়ি গরম হয়ে যায় অনেক সময়। তাই নিয়ম করে গাড়ি সার্ভিস সেন্টারে নিয়ে গিয়ে পরীক্ষা করাতে হবে। গাড়ির ব্যাটারি, টায়ার প্রেশার, উইন্ডস্ক্রিন, মোটর অয়েল ইত্যাদি যাচাই করা উচিত। সঠিক ভাবে যত্ন না নিলে গাড়ি খুব দ্রুত গরম হয়ে উঠবে। ফলে যে কোনও সময়ে বড় দুর্ঘটনা ঘটতে পারে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement