Internet Speed

ভিডিয়ো দেখা তো দূর, মেসেজও যেতে চায় না? ফোনের ইন্টারনেটের গতি বৃদ্ধি করবেন কী ভাবে?

ইন্টারনেট দুর্ভোগের কিছু চটজলদি সমাধান আছে। কয়েকটি কৌশলে নিজেই ফোনের ইন্টারনেট ‘স্পিড’ বাড়িয়ে নিতে পারেন। রইল তার হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ১৬:০১
Share:

ইন্টারনেটের গতি বৃদ্ধির উপায়। ছবি: সংগৃহীত।

ফোনে সদ্য রিচার্জ করিয়েছেন। অথচ, কোনও ভিডিয়ো চালু করলেই খানিক ক্ষণ পর পর বন্ধ হয়ে যাচ্ছে। হোয়াট্সঅ্যাপ মেসেজ যেতেও সময় নিচ্ছে। এমন দুর্ভোগের কারণ ইন্টারনেট। ধীর গতিতে ইন্টারনেট চলার কারণেই এমন হয়ে থাকে। এই সমস্যায় ভুগতে হয় অনেককেই। ইন্টারনেটের ধীরগতির কারণে কাজও ব্যাহত হয়। ইন্টারনেট দুর্ভোগের কিছু চটজলদি সমাধান আছে। কয়েকটি কৌশলে নিজেই ফোনের ইন্টারনেট ‘স্পিড’ বাড়িয়ে নিতে পারেন। রইল তার হদিস।

Advertisement

১) দীর্ঘ ক্ষণ ধরে জরুরি একটি পিডিএফ ডাউনলোড করার চেষ্টা করছেন। কিন্তু ইন্টারনেটের ধীর গতির জন্য তা সম্ভব হচ্ছে না। সে ক্ষেত্রে ফোনটা এক বার রিস্টার্ট করে নিন। কাজ হতে পারে।

২) সেই মুহূর্তে ব্যবহার করছেন না, অথচ বেশ কয়েকটি অ্যাপ ফোনে খোলা আছে। সেখানেই কিন্তু অর্ধেক ডেটা চলে যায়। সেই কারণে ইন্টারনেট ধীরে চলতে শুরু করে। তাই প্রথমে অ্যাপগুলিকে একে একে বন্ধ করুন। তার পর ইন্টারনেট চালান।

Advertisement

৩) ফোনের নেটওয়ার্ক রিস্টার্ট করলে সমস্যার সমাধান হতে পারে। ফোনের ‘সেটিংস’-এ গিয়ে নেটওয়ার্ক ম্যানেজমেন্ট-এ রিস্টার্ট করার অপশন পাবেন।

ফোনের নেটওয়ার্ক রিস্টার্ট করলে সমস্যার সমাধান হতে পারে। ছবি: সংগৃহীত।

৪) ইন্টারনটের গতি বৃদ্ধি করতে ফোনের সেটিংস প্যানেলে গিয়ে ‘এয়ারপ্লেন মোড’ চালু করে দিন। কিছু ক্ষণ পর আবার বন্ধ করুন। দেখবেন, কাজ করতে আর অসুবিধা হচ্ছে না।

৫) সেটিংস-এ গিয়ে ‘রিসেট’ অপশনটি চালু করুন। তার পর ‘রিসেট মোবাইল নেটওয়ার্ক’ অপশনে ক্লিক করুন। এটা করার পর ফোন রিস্টার্ট হবে। নেটওয়ার্কও চলবে দ্রুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement